ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

মোংলায় ভারতীয় নৌবাহিনীর জাহাজ পরিদর্শন
প্রকাশ: মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ৬:৫৮ পিএম আপডেট: ২৪.০৫.২০২২ ৭:৫৬ পিএম  (ভিজিট : ৪০৪)
বাংলাদেশ নৌবাহিনীর জাহাজগুলোর সাথে আন্তর্জাতিক সামুদ্রিক সীমারেখা বরাবর একটি কোঅর্ডিনেটেড প্যাট্রোল (সিওআরপিএটি) পরিচালনা করার পর ভারতীয় নৌবাহিনীর দুটি জাহাজ (আইএনএস কোরা এবং আইএনএস সুমেধা) মোংলা বন্দরে এসে পৌঁছেছে।

 মঙ্গলবার (২৪ মে) জাহাজ দুটি মোংলা বন্দরে পৌঁছায়। উভয় দেশের মেরিটাইম প্যাট্রোল এয়ারক্রাফ্ট সিওআরপিএটি এ অংশ নেয়।

গত ২২ মে এবং ২৩ মে ভারত-বাংলাদেশ সিওআরপিএটি-এর চতুর্থ সংস্করণ পরিচালিত হয়েছিল। পরে ভারতীয় জাহাজগুলো বার্ষিক অনুশীলন 'বঙ্গোপসাগর'-এর দ্বিতীয় সংস্করণের বন্দর পর্যায়ের জন্য মোংলা পৌঁছেছে যা ২৪ এবং ২৫ মে এ পরিচালিত হবে। যেখানে উভয় নৌবাহিনীর অপারেশনাল দল অপারেশনাল পদ্ধতি নিয়ে আলোচনা করবে। উভয় নৌবাহিনীর স্পেশাল ফোর্সের দলগুলো আন্তঃকার্যক্ষমতাকে শক্তিশালী করতে যৌথ মহড়াও অংশগ্রহণ করবে পাশাপাশি একে অপরের সেরা অনুশীলনগুলো শিখবে।

উভয় নৌবাহিনীর জাহাজ আগামী ২৬ মে একসঙ্গে যাত্রা করবে এবং বঙ্গোপসাগরে সমুদ্র পর্যায়ের মহড়া পরিচালনা করবে যার মধ্যে নৌ মহড়া, কৌশল, অস্ত্রের গুলি চালানো এবং ইন্টারসেপশন অনুশীলন অন্তর্ভুক্ত থাকবে। মহড়াটি আগামী ২৭ মে শেষ হবে।

সিওআরপিএটি হলো দুই দেশের নৌবাহিনীর মধ্যে একটি বার্ষিক মহড়া। যাতে আন্তর্জাতিক সামুদ্রিক অপরাধ মোকাবেলায় সামুদ্রিক অভিযান পরিচালনা করার সময় আন্তঃকার্যক্ষমতা বাড়ানো যায়।

/এসকে


আরও সংবাদ   বিষয়:  ভারতীয় নৌবাহিনী  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close