ই-পেপার সোমবার ২১ অক্টোবর ২০১৯ ৬ কার্তিক ১৪২৬
ই-পেপার সোমবার ২১ অক্টোবর ২০১৯

সেলিনা শিউলীর মোনাজাতউদ্দিন: জনসাংবাদিকতার রূপকার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৯, ৫:৪০ পিএম | অনলাইন সংস্করণ

সেলিনা শিউলীর মোনাজাতউদ্দিন: জনসাংবাদিকতার রূপকার

সেলিনা শিউলীর মোনাজাতউদ্দিন: জনসাংবাদিকতার রূপকার

বাংলাদেশের সাংবাদিকতার ইতিহাসে এক উজ্জ্বল নাম মোনাজাতউদ্দিন। গ্রামীণ পর্যায়ে সাংবাদিকতার মাধ্যমে তিনি দেশ ও সমাজে পরিবর্তন আনতে চেয়েছিলেন। জীবনজুড়ে মানুষের অধিকার সুরক্ষায় লড়াই করেছেন। যেখানেই সমস্যা-সঙ্কট সেখানেই ছুটে গেছেন মোনাজাতউদ্দিন।

সাংবাদিকতায় চিরকালীন উদাহরণযোগ্য এই ব্যক্তিত্বকে নিয়ে সাংবাদিক, গবেষক ও কবি সেলিনা শিউলী লিখেছেন ‘মোনাজাতউদ্দিন : জনসাংবাদিকতার রূপকার’ গ্রন্থটি। গবেষণালব্ধ এই বইটি বিভিন্ন পর্যায়ের গবেষকদের জন্য এক অনন্য দলিল হিসেবে বিবেচিত হবে। রিদম প্রকাশনা সংস্থা কর্তৃক প্রকাশিত বইটির মূল্য ৩শ’ ৫০ টাকা। অমর একুশে গ্রন্থমেলার ৪৯১ ও ৪৯২ নম্বর স্টলে (সোহরাওয়ার্দী উদ্যান) বইটি পাওয়া যাচ্ছে।

বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান অত্যন্ত প্রাঞ্চল ভাষায় বইটির বর্ণনা দিয়েছেন। বইটির বিভিন্ন অধ্যায়ে নানা বর্ণনার মাধ্যমে উঠে এসেছে মোনাজাতউদ্দিনের সমগ্র জীবনচিত্র। ব্যক্তি মোনাজাতউদ্দিনকে যেমন এতে খুঁজে পাওয়া যাবে, তেমনি সাংবাদিক মোনাজাতউদ্দিনকেও দেখা যাবে নানা রূপে।

বইটিতে সাংবাদিক মোনাজাতউদ্দিন লেখা ছড়া, কবিতা, নাটক,গল্প, উপন্যাসের পাশাপাশি তিনি যে একজন ভালো চিত্রকর ছিলেন সেটিও দেখা যায়। পাশাপাশি সহকর্মী ও পরিবারের কাছে লেখা বিভিন্ন চিঠিসহ নানা দলিল এতে ঠাঁই পেয়েছে। এককথায় বলা যায়, ‘মোনাজাতউদ্দিন :জনসাংবাদিকতার রূপকার’-এর মাধ্যমে সাধারণ মানুষযেমন জানতে পারবে সাংবাদিক মোনাজাতউদ্দিকে, তেমনি সাংবাদিকরাও তাঁকে নতুন রূপে চিনতে পারবে। বাংলাদেশ সংবাদ সংস্থার সিনিয়র রিপোর্টার সেলিনা শিউলী যথেষ্ট মুন্সীয়ানার সঙ্গে মোনাজাতউদ্দিনকে চিত্রায়ন করেছেন তাঁর লেখা এই বইতে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : s[email protected]