ই-পেপার  বুধবার ১৭ জুলাই ২০১৯ ২ শ্রাবণ ১৪২৬
ই-পেপার  বুধবার ১৭ জুলাই ২০১৯

মা দিবসের ডুডলে মা হাঁস আর ছানাদের গল্প
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: রোববার, ১২ মে, ২০১৯, ১২:০৩ পিএম আপডেট: ১২.০৫.২০১৯ ১২:০৫ পিএম | অনলাইন সংস্করণ

মা দিবসের ডুডলে মা হাঁস আর ছানাদের গল্প

মা দিবসের ডুডলে মা হাঁস আর ছানাদের গল্প

বরাবরের মতো এবারও বিশ্ব মা দিবসে ভিন্ন কিছু নিয়ে নতুন ডুডল প্রকাশ করেছে টেক জায়ান্ট গুগল। ডুডলের এবারের গল্প ৬টি ছোট্ট ছোট্ট রঙিন হাঁসছানা আর তাদের মাকে নিয়ে।

অ্যানিমেটেড ডুডলের প্রথম ছবিতে দেখা যায়, বড় একটি হাঁস জেগে বসে থেকে তার ঘুমন্ত বাচ্চাদের পাহারা দিচ্ছে। বাচ্চাগুলো মায়ের আশপাশে গুটিশুটি হয়ে ঘুমিয়ে আছে। একটি আদুরে ছানাকে তো মায়ের পিঠে উঠে ঘুমাতে দেখা গেল!

ছবিটির নিচে রয়েছে তিনটি প্লে বাটন। প্রতিটিতে রয়েছে মা হাঁস ও তার ছানাদের দৈনন্দিন নানা কর্মকাণ্ডের দৃশ্য। প্রথম বাটনটিতে ক্লিক করলে দেখা যায়, ছোট ছোট বাচ্চাগুলোকে হাঁটতে শেখাচ্ছে মা। ছ’টি বাচ্চা সারি বেঁধে মায়ের পেছন পেছন হাঁটতে গিয়ে বারবার আছাড় খেয়ে পড়ে যাচ্ছে, দৌড়ানোর চেষ্টা করতে গিয়ে তাল সামলাতে না পেরে মায়ের গায়ে ধাক্কা খাচ্ছে।বিশ্ব মা দিবস-গুগল ডুডল

তখন মা হাঁসটি তাদের দেখিয়ে দিচ্ছে কীভাবে পিঠটা উঁচু করতে হবে, কীভাবে পা নাড়াতে হবে। মায়ের কাছে দেখে দেখে ছানাগুলো ঠিক করে হাঁটা শিখে যাচ্ছে।

মা দিবসের ডুডলে মা হাঁস আর ছানাদের গল্প

মা দিবসের ডুডলে মা হাঁস আর ছানাদের গল্প

দ্বিতীয় প্লে বাটনে ক্লিক করলে ছানাসহ মা হাসকে সাঁতার কাটতে দেখা যায়। দেখা যায়, পানিতে ছুটোছুটি করে দুষ্টুমিরত বাচ্চাগুলোতে মা হাঁসটি ধৈর্য নিয়ে ঠিকভাবে সাঁতার শেখাচ্ছে। তখন বাচ্চাগুলো খুব মনোযোগ দিয়ে একে একে মায়ের সাঁতার শেখার সব কৌশল বুঝে নেয়ার চেষ্টা করছে।

মা দিবসের ডুডলে মা হাঁস আর ছানাদের গল্প

মা দিবসের ডুডলে মা হাঁস আর ছানাদের গল্প

তৃতীয় প্লে বাটনের দৃশ্যে আবারও ফুটে উঠেছে সন্তানদের প্রতি মা হাঁসের মনোযোগ আর যত্ন। ছ’টি ছানা বড় হচ্ছে। তাদের কৌতুহল আর দুষ্টুমির শেষ নেই। সেই দুষ্টুমি আর কৌতুহলের বশে মাকে ফেলে রেখেই এদিক ওদিক ছুটে যাচ্ছে তারা। কিন্তু এমন সময় যখন হঠাৎ করে বৃষ্টি শুরু হলো, মা তার ডানা ছড়িয়ে দিলো বাচ্চাদের দিকে। ছোট ছোট হাঁসগুলো তখন বৃষ্টি থেকে বাঁচতে দৌড়ে চলে আসে মায়ের উষ্ণ ডানার আড়ালে। সেখানেই তাদের সবচেয়ে নিরাপদ আশ্রয়।

বিশ্ব মা দিবসে আপাতদৃষ্টিতে সাধারণ দেখতে এই ডুডলে কিন্তু গুগল ফুটিয়ে তুলেছে মা-সন্তানের অকৃত্রিম ভালোবাসা। দেখিয়ে দিয়েছে, জীবনের মৌলিক স্তরগুলোতে মায়ের চেয়ে বড় শিক্ষাগুরু, মায়ের চেয়ে বড় রক্ষাকর্তা সন্তানের জন্য আর কেউ হতে পারে না। সন্তান যা-ই করুক না কেন, দিন শেষে প্রয়োজনে সেই মায়ের কাছেই তার নিরাপদ আশ্রয়, যে মায়ের ভালোবাসায় কোনো স্বার্থ নেই, কোনো শর্ত নেই, নেই কোনো ধৈর্যচ্যুতি।

ডুডলটির পাশে থাকা সার্চ অপশনে ক্লিক করলে মা দিবস নিয়ে সংবাদ প্রতিবেদনসহ নানা ধরনের তথ্য সম্বলিত গুগল সার্চ পেজ চলে আসে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]