ই-পেপার রোববার ১৮ আগস্ট ২০১৯ ৩ ভাদ্র ১৪২৬
ই-পেপার রোববার ১৮ আগস্ট ২০১৯

অনেক স্বাদের পাকোড়া
সময় শৈলী ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ১৪ মে, ২০১৯, ৩:৫৩ পিএম | অনলাইন সংস্করণ

অনেক স্বাদের পাকোড়া

অনেক স্বাদের পাকোড়া

ইফতারে ভাজাপোড়া খাবার খেতে চাইলে স্বাস্থ্যকর উপায়ে বানিয়ে ফেলুন বাসায়ই। জেনে নিন খুব সহজে ছয় স্বাদের পাকোড়া বানানোর রেসিপ

ডিম পাকোড়া : দুটি ডিম সেদ্ধ করে ছোট টুকরা করে কেটে নিন। ওপরে সামান্য মরিচের গুঁড়া, কারি পাউডার অথবা চাট মসলা ও লবণ দিয়ে মেখে নিন। পাঁচ মিনিট রেখে দিন এভাবে। অন্য একটি বাটিতে প্রয়োজন মতো বেসনের সঙ্গে লবণ, বেকিং পাউডার, ধনেপাতা কুচি, মরিচ ও হলুদের গুঁড়া দিয়ে মেখে নিন। আধা চা চামচ আদা-রসুন বাটা ও অল্প পানি দিয়ে ঘন করে মেখে নিন গোলা। মসলা দিয়ে মেখে রাখা ডিম বেসনের গোলায় ডুবিয়ে মিডিয়াম আঁচে ভেজে নিন।

নুডলস পাকোড়া :এক প্যাকেট ইনস্ট্যান্ট নুডলস গুঁড়ো করে পানিতে দিয়ে দিন। সঙ্গে পছন্দ মতো সবজি ও নুডলসের সঙ্গে থাকা মসলা দিয়ে দিন। পানি শুকিয়ে গেলে নামিয়ে ঠান্ডা করুন। একটি বাটিতে মোটা করে কাটা পেঁয়াজ কুচির সঙ্গে স্বাদ মতো কাঁচামরিচ কুচি এবং ক্যাপসিকাম কুচি দিন। স্বাদ মতো লবণ দিয়ে সব এক সঙ্গে মেখে নিন। রান্না করে রাখা নুডলস ও বেসন দিয়ে মাখুন। চাইলে ময়দা কিংবা চালের গুঁড়াও দিতে পারেন। সামান্য পানি দিয়ে মেখে নিন। চুলায় তেল গরম করে সোনালি করে ভেজে তুলুন নুডলস পাকোড়া।

বাঁধাকপির পাকোড়া : একটি বাটিতে পেঁয়াজ কুচি নিন। কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, আদা-রসুন বাটা ও স্বাদ মতো লবণ দিয়ে মেখে নিন। মিহি করে কাটা বাধাকপি কুচি দিয়ে সব এক সঙ্গে মেখে নিন। বেসন ও ময়দা দিয়ে মেখে নিন। হলুদ ও মরিচের গুঁড়া দিন। সামান্য বেকিং পাউডার দিয়ে মেখে নিন মিশ্রণটি। অল্প পানি দিয়ে আঠালো করে মেখে ডুবো তেলে ভেজে নিন পাকোড়া।

পেঁয়াজ পাকোড়া : মোটা করে পেঁয়াজ কেটে নিন। চাইলে পেঁয়াজের কলিও দিতে পারেন। স্বাদ মতো মরিচ কুচি, ধনেপাতা কুচি, আদা-রসুন বাটা ও লবণ দিয়ে ভালো করে চটকে নিন। বেসন, বেকিং পাউডার ও হলুদ গুঁড়া দিয়ে মেখে নিন। পানি দেওয়ার প্রয়োজন নেই। গরম তেলে ভেজে তুলুন পেঁয়াজ পাকোড়া।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]