ই-পেপার শনিবার ২১ সেপ্টেম্বর ২০১৯ ৬ আশ্বিন ১৪২৬
ই-পেপার শনিবার ২১ সেপ্টেম্বর ২০১৯

সিকৃবিতে সেমিনার
এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স সমস্যা বিষয়ক পিএইচডি গবেষণা উপস্থাপন
সিলেট ব্যুরো
প্রকাশ: বুধবার, ১৫ মে, ২০১৯, ৫:২৫ পিএম | অনলাইন সংস্করণ

এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স সমস্যা বিষয়ক পিএইচডি গবেষণা উপস্থাপন

এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স সমস্যা বিষয়ক পিএইচডি গবেষণা উপস্থাপন

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের আয়োজনে দিনব্যাপী এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স সমস্যা বিষয়ক পিএইচডি সেমিনার বুধবার অনুষ্টিত হয়। ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদীয় কনফারেন্স রুমে অনুষ্ঠিত সেমিনারে গবেষকবৃন্দ বলেন, গৃহপালিত গবাদিপ্রাণিতে মাত্রাতিরিক্ত এন্টিবায়োটিক ব্যবহারের ফলে প্রাণিদেহে এন্টিবায়োটিক রেজিস্ট্যান্ট ব্যাকটেরিয়া তৈরি হয় যা পরবর্তীতে বাজারে বিদ্যমান প্রাণির মাংসের মাধ্যমে মানব শরীরে অনুপ্রবেশ করার মাধ্যমে মানবদেহে এন্টিবায়োটিকের কার্য়কারিতা বিনষ্ট করে যা মানুষের মৃত্যুর কারণ হতে পারে।

প্যাথলজি বিভাগের চেয়ারম্যান ড. মনিরা নূরের সঞ্চালনায় সেমিনারে মানবদেহের জন্য ক্ষতিকর মলিকুলার পর্যায়ে ইকলি ব্যাকটেরিয়ার প্লাজমিডে বিটা-ল্যাকটাম এন্টিবায়োটিকস ও কলিস্টিন রেজিস্ট্যান্ট জিনের প্রাদুর্ভাব নিরুপণ বিষয়ে গবেষণা প্রস্তাব উপস্থাপন করেন ডা. মুহাম্মদ আল মামুন ও ডা. নাহিদ আরজুমান বানু।

প্রসঙ্গত, এ জিনগুলোই মূলত প্রাণি ও মানবদেহের স্বাস্থ্যরক্ষার জন্য ব্যবহৃত অধিকাংশ এন্টিবায়োটিকের কার্যকারিতা বিনষ্ট করে। ওই বিষয়ে গবেষণার ফলাফল ভবিষ্যতে এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স প্রতিরোধ এবং নিরাপদ খাদ্যের নিশ্চয়তা প্রদানে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে সেমিনারে উপস্থিত বিশেষজ্ঞগণ আশা প্রকাশ করেন। এছাড়াও সেমিনারে ক্যানাইন পারভো ভাইরাসের জেনোমিক বিশ্লেষণ বিষয়ে আরেকটি গবেষণা প্রস্তাব উপস্থাপন করেন ডা. বাসুদেব পাল যা কুকুরের রোগ প্রতিরোধ উপযোগী ভ্যাকসিন উৎপাদনে সহায়ক ভূমিকা রাখবে। চলমান গবেষণা তিনটি প্যাথলজি বিভাগের প্রফেসর ড. মো. মাছুদুর রহমানের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে।

সেমিনারে অনুষদীয়  ডিন, বিভাগীয় চেয়ারম্যান, সিনিয়র শিক্ষক, গবেষক, এমএস ও পিএইচডি শিক্ষার্থীসহ শতাধিক  বিশেষজ্ঞ উপস্থিত ছিলেন।












সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]