ই-পেপার বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ ৪ আশ্বিন ১৪২৬
ই-পেপার বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯

শুভ বুদ্ধপূর্ণিমা আজ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ১৮ মে, ২০১৯, ১০:৩৯ পিএম আপডেট: ১৮.০৫.২০১৯ ১২:৫১ এএম | প্রিন্ট সংস্করণ

শুভ বুদ্ধপূর্ণিমা আজ

শুভ বুদ্ধপূর্ণিমা আজ

আজ শুভ বুদ্ধপূর্ণিমা। বুদ্ধপূর্ণিমা বিশ্ব বৌদ্ধদের বৃহত্তম ধর্মীয় ও জাতীয় উৎসব। দেশের বৌদ্ধ সম্প্রদায় তাদের প্রধান ধর্মীয় উৎসব শুভ বুদ্ধপূর্ণিমা সাড়ম্বরে উদযাপন করবে। মহামতি গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ এবং বুদ্ধের মহাপরিনির্বাণ লাভের মতো মহান ত্রি-স্মৃতিবিজড়িত শুভ বুদ্ধপূর্ণিমা এখন সার্বজনীন উৎসব।

ত্রিপিটকে উল্লেখ আছে, জগৎ অনাচার, পাপাচারে নিমজ্জিত হলে জগতের কল্যাণে এবং মানুষকে জীবনের সঠিক পথ দেখাতে জীবের দুঃখমোচনে সম্যক সম্বুদ্ধের আবির্ভাব ঘটে। তিনি মানুষকে কেবল মানুষ হিসেবে দেখেছিলেন। তার সাধনা ও সুখ কামনা ছিল সব প্রাণীর জন্য। মানুষ থেকে শুরু করে ক্ষুদ্র প্রজাতির কীটপতঙ্গ পর্যন্ত সবার সুখ কামনা করার মতো উদার শিক্ষা দিয়ে বুদ্ধ বলেছেন ‘জগতের সব প্রাণী সুখী হোক।

বুদ্ধপূর্ণিমা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন রাজধানীর মেরুল বাড্ডা আন্তর্জাতিক বৌদ্ধবিহারে দিবসটি উৎসবমুখর এবং ভাবগম্ভীর পরিবেশে উদযাপনের জন্য দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ১০টায় বুদ্ধপূজা, মহাসংঘদান এবং সন্ধ্যা ৬টায় আলোচনা সভা। এতে প্রধান অতিথি থাকবেন বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, এমপি। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জার্মানের রাষ্ট্রদূত পিটার ফারেনহোলজ, বাসসের প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, অ্যাডভোকেট রানা দাশগুপ্ত ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ভদন্ত ধর্মমিত্র মহাথেরো। এ ছাড়া বাসাব ধর্মরাজিক বৌদ্ধ বিহার, উত্তরা বৌদ্ধ মহাবিহার ও আশুলিয়া বোধিজ্ঞান ভাবনা কেন্দ্রে দিবসটি উৎসবমুখর এবং ভাবগম্ভীর পরিবেশে উদযাপনের জন্য দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]