ই-পেপার  বুধবার ১৭ জুলাই ২০১৯ ২ শ্রাবণ ১৪২৬
ই-পেপার  বুধবার ১৭ জুলাই ২০১৯

ইরানের সঙ্গে যুদ্ধ চাই না : ট্রাম্প
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৮ মে, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমরা ইরানের সঙ্গে যুদ্ধ চাই না। উপদেষ্টাদের সঙ্গে আলোচনায় ইরানের সঙ্গে যুদ্ধের বিষয়ে এই অনাগ্রহের কথা জানিয়েছেন বলে প্রশাসনের তিন কর্মকর্তা নিশ্চিত করেছেন। হরমুজ প্রণালি নিয়ে ওয়াশিংটন ও তেহরানের মধ্যে বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই সামরিক সংঘাতে ট্রাম্পের অনিচ্ছার বিষয়টি আন্তর্জাতিক গণমাধ্যমে এলো। সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইরান ও ওই অঞ্চলের তেহরান ঘনিষ্ঠ গোষ্ঠীগুলোর কর্মকাÐ মার্কিন গোয়েন্দাদের দুশ্চিন্তা বাড়িয়েছে। মধ্যপ্রাচ্যে শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশটির প্রভাব শক্তিশালী হলে তা মার্কিন স্বার্থের জন্য ক্ষতিকরÑ এ ভাবনা থেকে পেন্টাগন এরই মধ্যে অতিরিক্ত একটি বিমানবাহী রণতরী ও বেশ কয়েকটি বোমারু বিমানও পাঠিয়েছে। উপসাগরে সৌদি তেলের ট্যাঙ্কারসহ চারটি জাহাজে হামলার ঘটনার পর গত সপ্তাহে ওয়াশিংটন বাগদাদের দূতাবাস থেকে কিছু কর্মকর্তাকে জরুরিভিত্তিতে সরিয়েও নিয়েছে।
ফুটতে থাকা উত্তেজনার মধ্যেই ট্রাম্প তার জাতীয় নিরাপত্তা দলের সদস্য ও অন্য উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেছেন বলে তার প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা জানিয়েছেন।
সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট উয়েলি মরেরের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথোপকথনেও মার্কিন প্রেসিডেন্ট ইরাকের সঙ্গে যুদ্ধে না জড়ানোর ইঙ্গিত দেন। প্রেসিডেন্ট ট্রাম্প স্পষ্ট করে বলেছেন, যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে সামরিক সংঘাত চায় না। তিনি ইরানের নেতৃত্বের সঙ্গে আলোচনার দ্বারও খোলা রেখেছেন। যদিও ইরান গত ৪০ বছর ধরে সহিংসতার পথেই হেঁটেছে, আমরাও ওই অঞ্চলে মার্কিন সেনা ও স্বার্থ রক্ষা করে যাব। মেধাভিত্তিক অভিবাসন চালুর প্রতিশ্রæতি : তরুণ, শিক্ষিত ও ইংরেজিভাষী শ্রমিকদের সুবিধা দিতে নতুন অভিবাসন পদ্ধতি চালুর পরিকল্পনার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার হোয়াইট হাউসে রিপাবলিকান আইন প্রণেতাদের উদ্দেশে দেওয়া এক বক্তৃতায় তিনি বর্তমান ‘চেইন মাইগ্রেশন’ পদ্ধতি পাল্টে ফেলার প্রস্তাব দিয়েছেন বলেও বিবিসি জানিয়েছে। রয়টার্স।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]