ই-পেপার শনিবার ২৫ মে ২০১৯ ১১ জ্যৈষ্ঠ ১৪২৬
ই-পেপার শনিবার ২৫ মে ২০১৯

রোজায় ঘরোয়া কাজে নারীর সহযোগিতা
হুমায়ুন আইয়ুব
প্রকাশ: শনিবার, ১৮ মে, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

আল্লাহ তায়ালা বলেন, ‘মুমিন নারী ও মুমিন পুরুষ পরস্পর বন্ধু।’ (সুরা তাওবা : ৭১)। প্রেম-ভালোবাসা ও আন্তরিকতার আঁচল ধরেই বন্ধুত্বের সেতু রচনা হয়। বন্ধু একে অপরের প্রতি হৃদয়বান। পরস্পরের মাঝে থাকে সহযোগিতার মনোভব। নারী-পুরুষের পারিবারিক জীবনে সহযোগিতার মনোভব আরও অপরিহার্য। আজকের আধুনিক যুগের মায়েরা সাংসারিক দায়িত্বের সঙ্গে সঙ্গে নানা সামাজিক ও অর্থনৈতিক কাজে অংশ নিচ্ছেন। সেই অংশ নেওয়াটা অর্থবহ করতে হলে সংসারে পারস্পরিক সহযোগিতা গড়ে তোলার ব্যবস্থা করতে হবে। প্রত্যেকেই তার স্বতস্ত্র স্বাধীনসত্তার অধিকারী হয়ে বাঁচবে। তা না হয় সংসার ভেঙে পড়বে।
বছর জুড়েই মায়েরা ঘর গোছায়, রান্না করে, খাবার পরিবেশন করে, ছেলেমেয়ের পড়াশোনা, খাবার গোসল ও স্বাস্থ্যের যতœ নেয়। মেয়েরা সবার আগে বিছানা ঝাড়ে ক্লান্ত শরীরে, ঘুমঘরে যায় সবার পরে। সাংসারিক এসব কাজে আমাদের পুরুষদের সামান্যতম অংশ নেই। কারও বেলায় ব্যতিক্রম হতেই পারে। অথচ নবী মুহাম্মাদ (সা.) এর জীবনের চিত্র দেখুন। হাদিসে এসেছে, বর্ণনাকারী বলেন, আমি আয়েশা (রা.)-কে জিজ্ঞাসা করলাম রাসুল (সা.) ঘরে কী কাজ করতেন? প্রতি উত্তরে আয়েশা (রা.) বলেন, রাসুল (সা.) ঘরোয়া মানুষদের সেবায় নানা কাজে অংশ নিতেন। নামাজের সময় হলে বেরিয়ে যেতেন।’ (বুখারি : ৫০৪৮)
আল্লামা ইবনে হাজার আসকালানি (রহ.) ইবনে হিব্বানের সূত্রে বলেন, ‘আয়েশা (রা.) বলেন, ‘রাসুল (সা.) নিজের কাপড় সেলাই করতেন। জুতা মেরামত ও সাংসারিক যাবতীয় কাজে অংশ নিতেন।’ (ফাতহুল বারি : ১৩/৭০)
আমাদের সমাজের পুরুষদের দায়িত্বে আরও সচেতন হওয়া ও সহযোগিতা করা চাই।
বিশেষ করে রোজার মাসে মেয়েরা সব দায়িত্ব পালনের সঙ্গে সঙ্গে নানা স্বাদের ইফতার-সাহরি তৈরি করেন। তাই ইফতার তৈরির আয়োজনে আমরা পুরুষরা অংশ নিই। কোরআনে বলা হয়েছেÑ ‘তোমরা মঙ্গলময় কাজে প্রতিযোগিতা করো।’ (সুরা বাকারা : ১৪৮)
রোজাদারকে খাওয়ানো, খাবার তৈরি, পরিবেশন সবই ইবাদত। সওয়াব অর্জনের বসন্তকাল রোজায় পারিবারিক কাজে সহযোগিতা করেও সওয়াবের পাল্লা ভারি করতে পারি আমরা। তবে মায়েদের কাজের ব্যাপারে সুরা আলে ইমরানের ১৯৫ নং আয়াতে আল্লাহ বলেন, ‘আমি তোমাদের ডাকে সাড়া দিই। তোমাদের নারী ও পুরুষের মঙ্গল কোনো কাজ বিনিময় হীন বিফল করি না। তোমরা একে অপরের সহযোগী।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]