ই-পেপার শনিবার ২০ এপ্রিল ২০২৪
শনিবার ২০ এপ্রিল ২০২৪

কোপায় নেতৃত্ব দেবেন মেসি, দলে ফিরলেন আগুয়েরো
প্রকাশ: বুধবার, ২২ মে, ২০১৯, ৭:১৪ পিএম  (ভিজিট : ২৩০)
এবারের কোপা আমেরিকার আসর বসছে ব্রাজিলে। শতবর্ষী এই টুর্নামেন্টটির জন্য দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। এবারের আসরে দলকে নেতৃত্ব দেবেন লিওনেল মেসি। দলে আছেন পাওলো দিবালা, সার্জিও আগুয়েরো। তবে ২৩ সদস্যের এই স্কোয়াডে সবচেয়ে বড় চমক মাউরো ইকার্দির না থাকা।

বিশ্বকাপের পর কোপা আমেরিকা দিয়েই আবার আর্জেন্টাইন জার্সিতে ফিরছেন মেসি। বার্সার এই তারকা রাশিয়ার বিশ্বকাপের পর জাতীয় দল থেকে একপ্রকার স্বেচ্ছা অবসরেই গিয়েছিলেন। বিশ্বকাপের পর প্রথমবারের মতো স্কোয়াডে ডাক পেয়েছেন ম্যানটেস্টার সিটির তারকা আগুয়েরো।

গত বছরের বিশ্বকাপে শেষ ষোলো থেকে ছিটকে পড়ার পর দীর্ঘ নয় মাস জাতীয় দলের বাইরে থাকা মেসি মার্চে ভেনেজুয়েলার কাছে প্রীতি ম্যাচে ৩-১ গোলে হারের ম্যাচ দিয়ে ফিরেন। বার্সেলোনার হয়ে মৌসুমটা দারুণ কাটছে তার; সব প্রতিযোগিতা মিলে এ পর্যন্ত করেছেন ৫০ গোল। জিতেছেন লা লিগা শিরোপা। স্প্যানিশ ফুটবলের ঘরোয়া ‘ডাবল’ জয়ের আশায় আগামী শনিবার কোপা দেল রের ফাইনালে ভালেন্সিয়ার মুখোমুখি হবে কাতালান ক্লাবটি।

এবারের লা লিগায় ৩৪ ম্যাচ খেলে ৩৬ গোল করে টানা তৃতীয় ও মোট ষষ্ঠবারের মতো পিচিচি ট্রফি জিতেছেন মেসি। লক্ষ্য এবার এই পারফরম্যান্সকে জাতীয় দলে টেনে নেওয়ার।

সিটির হয়ে মৌসুমটা দারুণ কেটেছে আগুয়েরোরও। দলকে ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা জেতানোর পথে ৩৩ ম্যাচে ২১ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করান আট গোল। গত জুন-জুলাইয়ে হওয়া বিশ্বকাপের পর হোর্হে সাম্পাওলির উত্তরসূরি হিসেবে দায়িত্ব নেওয়া স্কালোনি এর আগে কখনোই ৩০ বছর বয়সী আগুয়েরোকে দলে ডাকেননি।

আগুয়েরো প্রসঙ্গে কোচ সংবাদ সম্মেলনে বলেন, “আগুয়েরোর বিষয়ে আমার মত পাল্টাইনি। আমরা অন্যদের একটা সুযাগ দিতে চেয়েছিলাম। তবে কুনের (আগুয়েরোর) সংখ্যা তার পক্ষে কথা বলে। আমরা খুব খুশি যে সে আমাদের সঙ্গে আছে।”

আর্জেন্টিনার ক্লাবগুলোয় খেলা সাত জন খেলোয়াড়কে দলে রেখেছেন স্কালোনি। কোপা আমেরিকায় দ্বিতীয় সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়নরা সবশেষ প্রতিযোগিতাটির শিরোপা জিতেছে ১৯৯৩ সালে যা তাদের সবশেষ কোনো বড় শিরোপা।

আগামী ১৪ জুন ব্রাজিলে শুরু হবে এবারের আসর। আর্জেন্টিনা পরদিন তাদের প্রথম ম্যাচে খেলবে কলম্বিয়ার বিপক্ষে। ’বি’ গ্রুপে মেসিদের অন্য দুই প্রতিপক্ষ প্যারাগুয়ে ও কাতার।

১২টি দল নিয়ে ১৪ জুন থেকে শুরু হচ্ছে লাতিন আমেরিকার এই শ্রেষ্ঠত্বের লড়াই। দক্ষিণ আমেরিকার ১০ দেশের সঙ্গে এবার অতিথি দেশ হয়ে খেলবে কাতার ও জাপান।

আগামী ২৭ মে অনুশীলন শুরু করবে দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।


আর্জেন্টিনা দল:

গোলরক্ষক: ফ্রাঙ্কো আরমানি (রিভার প্লেট), আগুস্তিন মার্চেসিন (ক্লাব আমেরিকা), এস্তেবান আন্দ্রাদা (বোকা জুনিয়র্স)

ডিফেন্ডার: হুয়ান ফইথ (টটেনহ্যাম), নিকোলাস ওতামেন্দি (ম্যানচেস্টার সিটি), হের্মান পেস্সেইয়া (ফিওরেন্তিনা), নিকোলাস তাগলিয়াফিকো (আয়াক্স), রামিরেস ফুনেস মোরি (ভিয়ারিয়াল), রেনসো সারাভিয়া (রেসিং ক্লাব), মার্কোস আকুনা (স্পোর্তিং লিসবন), মিল্তন কাসকো (রিভার প্লেট)

মিডফিল্ডার: লেয়ান্দ্রো পারেদেস (জেনিত), গিদো রদ্রিগেস (আমেরিকা), জিওভানি লো সেলসো (রিয়াল বেতিস), এসেকিয়েল পালাসিও (রিভার প্লেট), রবের্তো পেরেইরা (ওয়াটফোর্ড), রদ্রিগো দে পল (উদিনেজে), আনহেল দি মারিয়া (পিএসজি)

ফরোয়ার্ড: লিওনেল মেসি (বার্সেলোনা), সের্হিও আগুয়েরো (ম্যানচেস্টার সিটি), লাউতারো মার্তিনেস (ইন্টার মিলান), পাওলো দিবালা (ইউভেন্তুস), মাতিয়াস সুয়ারেস (রিভার প্লেট)




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close