ই-পেপার বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ ৪ আশ্বিন ১৪২৬
ই-পেপার বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯

দিনের বেলার ঘুম নিয়ন্ত্রন করবে উচ্চরক্তচাপ
সময়ের শৈলী ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২৮ মে, ২০১৯, ১২:২৫ পিএম | অনলাইন সংস্করণ

দিনের বেলার ঘুম নিয়ন্ত্রন করবে উচ্চরক্তচাপ

দিনের বেলার ঘুম নিয়ন্ত্রন করবে উচ্চরক্তচাপ

এর আগে একাধিক জরিপে দেখা গিয়েছে শরীরচর্চা করে, নিয়ন্ত্রিত ডায়েট করে কমানো যায় উচ্চ রক্তচাপ। কিন্তু সাম্প্রতিক এক জরিপ বলছে দিনের বেলা একটা নির্দিষ্ট সময়ে ঘুমিয়ে নিলে নিয়ন্ত্রণে থাকবে ব্লাড প্রেশার। জরিপ বলছে আপনাকে চাঙ্গা রাখতেও দিনের বেলা পর্যাপ্ত ঘুম জরুরি।

গ্রীসের আস্কলেপিইয়েইয়ন জেনারেল হাসপাতালে এই জরিপের আয়োজন করা হয়েছিল। জরিপের সঙ্গে যুক্ত থাকা গবেষকদের একজন মানোলিস কাল্লিস্ট্রাটোস জানালেন, “নিয়ন্ত্রিত ডায়েট এবং শরীরচর্চা যতটা রক্তচাপকে নিয়ন্ত্রনে রাখে, ততটাই রাখে দিনের মধ্যে নির্দিষ্ট কিছু সময়ের জন্য ঘুমও। খাবারে নুনের পরিমাণ কমিয়ে দেওয়া এবং অ্যালকোহলের পরিমাণ কমিয়ে দেওয়ার ফলেও রক্তচাপ ৩ থেকে ৫ মিলিমিটার পারদ পর্যন্ত কমতে পারে”।

২১২ জনকে নিয়ে জরিপ করা হয়েছিল। এদের মিন ব্লাড প্রেশার ছিল ১২৯.৯ মিমি. পারদ। চিকিৎসা শাস্ত্র অনুযায়ী একজন মানুষের রক্তচাপের সিস্টোলিক এবং ডায়াস্টোলিক প্রেশার যথাক্রমে ১৪০ মিমি. পারদ এবং ৯০ মিমি পারদের বেশি থাকলে তা উচ্চ রক্তচাপ হিসেবেই ধরা হয়। সমীক্ষায় অংশ নেওয়া ব্যক্তিদের গড় বয়স ছিল ৬২ বছর। এদের মধ্যে ২৫ শতাংশের টাইপ টু ডায়াবেটিস রয়েছে, অথবা ধূমপান করেন, কিমবা দুটোই।

জরিপে অংশগ্রহণকারীদের দু’ভাগে ভাগ করা হয়েছিল। একদল দিবানিদ্রা নিতেন নিয়মিত, আরেক দল নিতেন না। টানা ২৪ ঘণ্টা নজরে রাখা হত অংশগ্রহণকারীদের। সমীক্ষা শেষে দেখা গেল যারা দিনের মধ্যে কিছুটা সময় ঘুমিয়েছেন, তাদের সিস্টোলিক প্রেশার ৫.৩ মিমি. পারদ সমান কমেছে।

জরিপের সঙ্গে যুক্ত থাকা গবেষকরা বলছেন, এই ফলাফল খুবই গুরুত্বপূর্ণ। কারণ ২ মিমি. পারদ সমান রক্তচাপের ওঠাপড়াও  কার্ডিওভাস্কুলার নানা ঝুঁকির জন্য দায়ি থাকে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]