ই-পেপার শনিবার ২১ সেপ্টেম্বর ২০১৯ ৬ আশ্বিন ১৪২৬
ই-পেপার শনিবার ২১ সেপ্টেম্বর ২০১৯

প্রথমবারের মতো বাজেট দেবেন মুস্তফা কামাল
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: রোববার, ৯ জুন, ২০১৯, ১:৫৫ পিএম | অনলাইন সংস্করণ

প্রথমবারের মতো বাজেট দেবেন মুস্তফা কামাল

প্রথমবারের মতো বাজেট দেবেন মুস্তফা কামাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই প্রথমবারের মতো জাতীয় বাজেট পেশ করতে যাচ্ছেন। আসছে ১৩ জুন তিনি জাতীয় সংসদে প্রথম বাজেট উপস্থাপন করবেন। এর আগে তিনি পাঁচ বছর পরিকল্পনামন্ত্রী হিসেবে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে উপস্থিত ছিলেন। তিনি ৬ জানুয়ারি অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পান।

দায়িত্ব পাওয়ার মাত্র ছয় মাসের মাথায় তিনি যে বাজেট উপস্থাপন করতে যাচ্ছেন। কী ধরনের বাজেট দেন সে ব্যাপারে সবার কৌত‚হল রয়েছে। এতদিন তিনি বার্ষিক উন্নয়ন কর্মসূচির কাজে মনোনিবেশ করেছেন। কিন্তু এবার তার মনোযোগ এডিপির টাকা কোথা থেকে মেটানো হবে, আপামর মানুষ ও ব্যবসায়ী সম্প্রদায়কে কীভাবে তুষ্ট করা যায় সব কিছু নজরে আনতে হচ্ছে।

শুধু তাই নয়, কোথা থেকে টাকা আসবে সে বিষয়টি বেশ গুরুত্বসহকারে খেয়াল রাখতে হচ্ছে। কারণ তিনি বারবার বলে এসেছেন, কোনো ধরনের কষ্ট না বাড়িয়ে করের আওতা বাড়াবেন। এর পাশাপাশি স্বস্তিমূলক বাজেট যেন দিতে পারেন, তাও উপলব্ধিতে আনতে হচ্ছে। এ কথা আর বলার অপেক্ষা রাখে না তিনি একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। ২০১৮ সালে চতুর্থ মেয়াদে বাংলাদেশের জাতীয় সংসদের সদস্য হিসেবে কুমিল্লা-১০ আসনে র্নিবাচিত হন। এর আগে তিনি ২০০৯-২০১৩ পর্যন্ত অর্থ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেছেন।


অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকে তিনি মনোযোগ দেন ব্যাংকিং খাত ও শেয়ার বাজার নিয়ে। একই সঙ্গে আসন্ন বাজেট নিয়েও তিনি বিভিন্ন ধরনের ইতিবাচক মন্তব্য করেন। এর মধ্যে অন্যতম হচ্ছে, কাউকে কোনো ধরনের কষ্ট না দিয়ে তিনি করের আওতা বাড়াবেন। একই সঙ্গে তিনি উল্লেখ করেছেন, এবারের বাজেট হবে বিনিয়োগবান্ধব ও স্মার্ট। 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]