ই-পেপার বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯ ১৩ আষাঢ় ১৪২৬
ই-পেপার বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯

লেনদেন বেড়েছে ডিএসই ও সিএসই’তে
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: সোমবার, ১০ জুন, ২০১৯, ৪:২৫ পিএম | অনলাইন সংস্করণ

লেনদেন বেড়েছে ডিএসই ও সিএসই’তে

লেনদেন বেড়েছে ডিএসই ও সিএসই’তে

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১০ জুন) প্রধান সূচক ও লেনদেনে বেড়ে শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৪ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে (৯ জুন) লেনদেন হয়েছিল ৩০৪ কোটি ৬৬ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৭৭ কোটি ১৭ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সোমবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৮ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স বেড়েছে ৫৮ পয়েন্ট। ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১১ পয়েন্ট। এরপর থেকে সূচক ওঠানামার মধ্যে বাড়তে থাকে। সকাল ১০টা ৫০ মিনিটের পর সূচক ১৩ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক বাড়ে ১৪ পয়েন্ট। বেলা ১১টা ২০ মিনিটে সূচক বাড়ে ২১ পযেন্ট, বেলা সাড়ে ১১টায় সূচক ২২ পয়েন্ট বাড়ে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৪৩১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯০১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৩২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৪ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২১০টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, খুলনা পাওয়ার, ব্র্যাক ব্যাংক, ব্রিটিশ আমেরিকাল টোবাকো, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, আলিফ ইন্ডাস্ট্রি, বিবিএস কেবল, জেএমআই সিরিঞ্জ, ফরচুন সু এবং আমান ফিড।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৫৮ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৯৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯৪ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৬১৪ পয়েন্টে অবস্থান করে।

সিএসইতে লেনদেন হয়েছে ৭৭ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- প্রিমিয়ার সিমেন্ট, সাফকো স্পিনিং, মোজাফফর হোসেন স্পিনিং, প্রাইম টেক্সটাইল, আরামিট সিমেন্ট, আলিফ ইন্ডাস্ট্রিজ, নাহি অ্যালুমিনিয়াম, আরামিট, খুলনা পাওয়ার এবং শাহজিবাজার পাওয়ার।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]