ই-পেপার  বুধবার ২৬ জুন ২০১৯ ১১ আষাঢ় ১৪২৬
ই-পেপার  বুধবার ২৬ জুন ২০১৯

অধিকাংশ পণ্যের ভ্যাট হার ৫ শতাংশ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

নতুন বাজেটে নতুন ভ্যাট আইনে ভ্যাটের হার পাঁচটি স্তর করা হচ্ছে। এর মধ্যে রয়েছে- ২, ৫, ৭.৫, ১০, ১৫। তবে অধিকাংশ পণ্যে ভ্যাটের হার হচ্ছে ৫ শতাংশ। মূলত ৫ শতাংশ ভ্যাটের আওতায় মোট পণ্য ও সেবা রয়েছে ৯১টি। তবে এর মধ্যে উচ্চ ভ্যাটের হার কমিয়ে এনে বেশ কয়েকটি পণ্য ও সেবার ভ্যাট ৫ শতাংশ করা হচ্ছে। এগুলো হচ্ছেÑ ইন্টারনেট সংস্থা, ইংলিশ মিডিয়াম স্কুল ও ইনডেন্টিং সংস্থা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ৫ শতাংশ হারে ৯১টি পণ্য ও সেবার মধ্যে রয়েছেÑ তরল দুধ গুঁড়ো দুধ উৎপাদন, গুঁড়ো মরিচ, ধনিয়া, হলুদ, আদা, র‌্যাপসিডস অয়েল, ক্যানোলা অয়েল, সরিষার তেল, মেশিনে তৈরি বিস্কুট, হাতে তৈরি বিস্কুট, হাতে তৈরি কেক, আচার (বোতলজাত ও প্যাকেটজাত), চাটনি, টমেটো, পেস্ট, সস, আমের জুস, আনারসের জুস, পেয়ারার জুস, তেঁতুলের জুস, বড়পুকুরিয়ায় উৎপাদিত কয়লা, এলপি গ্যাস, পেট্রোলিয়াম বিটুমিন, বিআরটিএকে সরবরাহ করা ড্রাইভিং লাইসেন্স, প্লাস্টিকের তৈরি টেবিলওয়্যার, কিচেনওয়্যার, গৃহস্থালি সামগ্রী, টয়লেট সামগ্রী, দেশে উৎপাদিত হোয়াইট র‌্যাপিং পেপার, হোয়াইট প্রিন্টিং পেপার, কিচেন টাওয়েল, টয়লেট টিস্যু, ফেসিয়াল টিস্যু, কটন ইয়ার্ন বর্জ্য, ইলেকট্রনিক লাইন হার্ডওয়্যার, অ্যালুমিনিয়াম ও অ্যালুমিনিয়ামের তৈরি কিচেন বা অন্যান্য গৃহস্থালি তৈজসপত্র, শীতাতপ নিয়ন্ত্রিত বাস, লঞ্চ, আসবাবপত্রের বিপণন কেন্দ্র, স্বর্ণালংকার ইত্যাদি।
সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট প্রযোজ্য হতে পারে এমন পণ্যের তালিকা রয়েছেÑ যান্ত্রিক লন্ড্রি, নন-এসি হোটেল, রেস্তোরাঁ, নির্মাণ সামগ্রী, নিলামকৃত পণ্যের ক্রেতা, বিনোদন পার্ক, নিজস্ব ব্যান্ড সংবলিত তৈরি পোশাক বিপণন ও সোশ্যাল মিডিয়া। ১০ শতাংশ হারে ভ্যাট প্রস্তাব করা হয়েছে ২০টি পণ্যে। এর মধ্যে রয়েছেÑ বৈদ্যুতিক খুঁটি, ইলেকট্রিক পোল, মোটরগাড়ির গ্যারেজ ও ওয়ার্কশপ, চলচ্চিত্র প্রদর্শক, স্বয়ংক্রিয় বা যন্ত্রচালিত করাত কল, খেলাধুলা আয়োজক, পরিবহন ঠিকাদার, লটারি বিক্রিকারী, সামাজিক ও খেলাধুলা বিষয়ক ক্লাব।
ভ্যাট থেকে অব্যাহতি দেওয়া হতে পারেÑ জীবন্ত গবাদিপশু, পাখি, মাংস, লবণ পানিতে সংরক্ষিত মাছ, শামুক, দুধ ও ননি, পাখির ডিম, প্রাকৃতিক মধু, অপ্রক্রিয়াজাত মানুষের চুল, হাতির দাঁত, পাখির ঠোঁট।
টাকায় সুর্নিদিষ্ট ভ্যাট আরোপযোগ্য পণ্যের মধ্যে রয়েছেÑ নিউজপ্রিন্ট প্রতি টনে করের পরিমাণ ১ হাজার ৬০০ টাকা, যন্ত্রের সাহায্য ছাড়া সাধারণ ইট প্রতি হাজার ৪৫০ টাকা, যান্ত্রিক পদ্ধতিতে তৈরি সাধারণ ইট প্রতি হাজারে ৫০০ টাকা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]