ই-পেপার বৃহস্পতিবার ২০ জুন ২০১৯ ৬ আষাঢ় ১৪২৬
ই-পেপার বৃহস্পতিবার ২০ জুন ২০১৯

খালেদা জিয়ার চিকিৎসা
একটি দাঁতের অসমানের কারণে মুখে ও জিহ্বায় ঘা হচ্ছিল
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

চিকিৎসাধীন কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুখের ঘায়ের জন্য চিকিৎসা দেওয়া হয়েছে। কঠোর নিরাপত্তায় বুধবার দুপুর ১টা ৫ মিনিটে খালেদা জিয়াকে হুইল চেয়ারে বসিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডেন্টাল অনুষদের কনজারভেটিভ ডেনটিস্ট্রি অ্যান্ড অ্যান্ডোডনটিকস বিভাগে নেওয়া হয়। সেখানে তাকে ৪৫ মিনিট পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসা শেষে বেলা পৌনে ২টার দিকে হাসপাতালের একটি মাইক্রোবাসে আবার ৬২১ নম্বর কেবিনে নিয়ে আসা হয়। এ সময় হাসপাতালে রোগী ছাড়া অন্যদের প্রবেশ বন্ধ করে দেয় শাহবাগ থানা পুলিশ।

ডেন্টাল ও ম্যাক্সিলোফেসিয়াল বিভাগের সহযোগী অধ্যাপক মাহমুদা আকতারের তত্ত্বাবধানে খালেদা জিয়াকে দাঁতের চিকিৎসা দেওয়া হয়। চিকিৎসকরা জানান, একটি দাঁতের অসমান অবস্থানের কারণে খালেদা জিয়ার মুখে ও জিহ্বায় ঘা হচ্ছিল। ডেন্টাল ইউনিটে গ্রাইন্ডিং করে ওই দাঁত ঠিক করা হয়েছে।

চিকিৎসা শেষে বিএসএমএমইউ পরিচালক ব্রি. জেনারেল এ কে মাহবুবুল হক জানান, জিহŸার ডান দিকে ঘা হওয়ায় খালেদা জিয়া দু-তিনদিন ধরে মুখে ব্যথা অনুভব করছিলেন। এ কারণে তাকে বিশ্ববিদ্যালয়ের ডেন্টাল অনুষদের কনজারভেটিভ ডেনটিস্ট্রি অ্যান্ড অ্যান্ডোডনটিকস বিভাগে নেওয়া হয়। তিনি জানান, সেখানে পরীক্ষা-নিরীক্ষায় দেখা যায় তার জিহŸার ডান পাশে কিছুটা ক্ষত হয়েছে। জিহ্বার ডান পাশের একটি দাঁতে ধার কিছুটা বেশি থাকায় এমন হয়েছে। এ কারণে মেশিন দিয়ে দাঁতটি মসৃণ করে দেওয়া হয়েছে।
পরিচালক জানান, খালেদা জিয়াকে যে অবস্থায় বিএসএমএমইউতে আনা হয়েছিল এখন তার শারীরিক অবস্থা সে তুলনায় অনেক ভালো। ডায়াবেটিস আগের চেয়ে নিয়ন্ত্রণে আছে, নিয়মিত ইনসুলিন দেওয়া হচ্ছে। তবে খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকরা অভিযোগ করেছেন, তিনি গুরুতর অসুস্থ, তার মুখে প্রচÐ ব্যথা, হাত নাড়াতে পারেন না। এমন অভিযোগ উড়িয়ে দিয়ে বিএসএমএমইউ পরিচালক বলেন, তারা বিএসএমএমইউ কর্তৃপক্ষের সঙ্গে কথা না বলেই এমন মনগড়া বক্তব্য দিচ্ছেন।খালেদা জিয়াকে কেরানীগঞ্জের নতুন কেন্দ্রীয় কারাগারে শিগগিরই স্থানান্তর করা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা তার শারীরিক অবস্থা সম্পর্কে কারা কর্তৃপক্ষকে নিয়মিত অবহিত করছি। সার্বিক বিবেচনায় তারাই এ বিষয়ে ভালো বলতে পারবেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]