ই-পেপার বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ ৪ আশ্বিন ১৪২৬
ই-পেপার বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র অংশীদারিত্ব সংলাপ
গোপনীয় সামরিক তথ্য সুরক্ষায় যুক্তরাষ্ট্রের অনুরোধ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

দু’দেশের মধ্যে বিনিময় হওয়া গোপনীয় সামরিক তথ্য সুরক্ষার বিষয়ে আলোচনা অব্যাহত রাখার জন্য বাংলাদেশকে অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনে দু’দেশের মধ্যে অংশীদারিত্ব সংলাপে এই অনুরোধ করা হয়। বুধবার ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে পাঠানো এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়।
১০-১২ জুন ওয়াশিংটনে বংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অংশীদারিত্ব সংলাপ অনুষ্ঠিত হয়। এতে যৌথভাবে সভাপতিত্ব করেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক ও যুক্তরাষ্ট্রের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি অব স্টেট ডেভিড হেইল। সংলাপে দু’দেশের সরকার নিরাপত্তা, উন্নয়ন, মানবিক সহায়তা ও দুর্যোগকালীন ত্রাণ এবং সন্ত্রাসবাদ মোকাবিলা বিষয়ে ঘনিষ্ঠ সহযোগিতার ওপর জোর দিয়ে টেকসই অংশীদারিত্বের বিষয়ে অঙ্গীকার পুনর্ব্যক্ত করে।

দু’দেশের সরকার একটি অবাধ, উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ ও নিরাপদ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের বিষয়ে অভিন্ন লক্ষ্যে এগিয়ে যেতে ঘনিষ্ঠ সহযোগিতা চালাতে একমত হয়। সংলাপে উভয়পক্ষ সন্ত্রাসবাদের অব্যাহত চ্যালেঞ্জ ও নিরাপত্তাগত লক্ষ্য পূরণের প্রচেষ্টার পাশাপাশি মানবাধিকার বিষয়ক বাধ্যবাধকতাগুলো মেনে চলার গুরুত্বের বিষয়ে একমত হয়। এ ছাড়া যুক্তরাষ্ট্রের পক্ষে কংগ্রেসের অনুমোদন সাপেক্ষে বঙ্গোপসাগর অঞ্চলে সমুদ্রসীমা বিষয়ক সচেতনতা বৃদ্ধি, জলদস্যুতা প্রতিরোধ ও আঞ্চলিক নিরাপত্তা বিষয়ে সমন্বয়ের জন্য বাংলাদেশকে নিরাপত্তা সহায়তা বাড়ানোর অঙ্গীকার করে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]