ই-পেপার শুক্রবার ২১ জুন ২০১৯ ৬ আষাঢ় ১৪২৬
ই-পেপার শুক্রবার ২১ জুন ২০১৯

মিথ্যা ঘোষণায় আমদানি : মামলা
চট্টগ্রাম বন্দরে প্রাণ গ্রুপের ৩০ কন্টেইনার আটক
চট্টগ্রাম ব্যুরো
প্রকাশ: বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১৩.০৬.২০১৯ ১:১৪ এএম | প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম বন্দরে প্রাণ গ্রুপের ৩০ কন্টেইনার আটক

চট্টগ্রাম বন্দরে প্রাণ গ্রুপের ৩০ কন্টেইনার আটক

প্লাস্টিক দানা আমদানির ঘোষণা দিয়ে নিয়ে এসেছে সিমেন্ট। তড়িঘড়ি করে খালাসের চেষ্টাও চলে। কিন্তু কায়িক পরীক্ষায় দেখা যায় এক পণ্যের ঘোষণা দিয়ে আনা হয়েছে অন্য পণ্য। বিপুল পরিমাণ শুল্ক ফাঁকি দিয়ে তা খালাসের চেষ্টাকালে চট্টগ্রাম বন্দরে আটক করা হয়েছে প্রাণ গ্রæপের এ রকম ৩০টি কন্টেইনার।
চট্টগ্রাম কাস্টম হাউস সূত্র জানায়, প্রাণ ডেইরি লিমিটেড দুবাই থেকে ৫১০ টন প্লাস্টিক দানা আমদানির জন্য এলসি (লেটার অব ক্রেডিট) খোলে। সে অনুযায়ী ৩০টি কন্টেইনারে গত ২৬ মে আমদানি পণ্য চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছে। আমদানিকারকের পক্ষে সিঅ্যান্ডএফ এজেন্ট বিল অব এন্ট্রি দাখিল করে মালামাল খালাসের প্রক্রিয়া সম্পন্ন করে। কিন্তু গোপন সূত্রে প্রাপ্ত সংবাদের ভিত্তিতে কাস্টম হাউসের যুগ্ম কমিশনার সাধন কুমার কুন্ডু চালানটি কায়িক পরীক্ষার নির্দেশ দেন। সে অনুযায়ী ১১ জুন চালানটির দুটি কন্টেইনার কায়িক পরীক্ষার জন্য খোলা হলে জালিয়াতির মাধ্যমে বিপুল পরিমাণ শুল্ক ফাঁকি দেওয়ার অপচেষ্টা ফাঁস হয়ে যায়। বুধবার পণ্যবোঝাই সবকটি কন্টেইনার খুলে দেখা গেল একই ঘটনা। ৩০টি কন্টেইনারেই ঘোষণা অনুযায়ী প্লাস্টিকের দানার পরিবর্তে পাওয়া গেছে সৌদি আরবের জেবেল আলি ব্র্যান্ডের সিমেন্টের বস্তা। প্রতিটি কন্টেইনারে ৩৪০ বস্তা করে ৩০ কন্টেইনারে ১০২০০ বস্তা সিমেন্ট রয়েছে।
ঘোষণাবহিভর্‚ত পণ্য আমদানি করে সরকারি রাজস্ব ফাঁকি দেওয়ার অভিযোগে চালানটি জব্দ করে আমদানিকারক প্রাণ ডেইরি লিমিটেডের নামে বিভাগীয় মামলা করা হয়েছে বলে জানান সংশ্লিষ্ট গ্রুপের কর্মকর্তা।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]