ই-পেপার রোববার ২২ সেপ্টেম্বর ২০১৯ ৬ আশ্বিন ১৪২৬
ই-পেপার রোববার ২২ সেপ্টেম্বর ২০১৯

গোপালগঞ্জে বিলুপ্ত প্রজাতির ৪টি মেছো বাঘ উদ্ধার
গোপালগঞ্জ প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯, ৯:৫৭ এএম | অনলাইন সংস্করণ

গোপালগঞ্জে বিলুপ্ত প্রজাতির ৪টি মেছো বাঘ উদ্ধার

গোপালগঞ্জে বিলুপ্ত প্রজাতির ৪টি মেছো বাঘ উদ্ধার

গোপালগঞ্জে বিলুপ্ত প্রজাতির ৪টি মেছো বাঘ উদ্ধার করেছে এলাকাবাসী। পরে তা গোপালগঞ্জ বন বিভাগের কাছে তুলে দেয়া হয়। বুধবার সন্ধ্যায় সদর উপজেলার ঘোষেরচর মধ্যপাড়া থেকে ওই মেছো বাঘ উদ্ধার করা হয়।


জানাগেছে, সদর উপজেলার ঘোষেরচর মধ্যপাড়া গ্রামের একটি তাল গাছে ভিন্ন সুরের প্রাণীর ডাক শুনতে পায় অপুর্ব দাসসহ কয়েকজন কিশোর। পরে ৫/৬ জন বন্ধু মিলে ওই তাল গাছ থেকে ৪টি মেছো বাঘকে নিচে নামিয়ে আনে। এ সময় প্রাণীগুলোকে দেখার জন্য স্থানীয়রা ভীড় জমায়। পরে সংবাদ পেয়ে গোপালগঞ্জ বন বিভাগের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে ওই চারটি মছো বাঘকে উদ্ধার করে নিয়ে আসে।

কিশোর অপূর্ব দাস বলেন, আমরা ঘোষেরচর মধ্যপাড়ার একটি সরকারী হালটের কাছে খেলতে ছিলাম। এসময় একটি তালগাছের উপর থেকে ভিন্ন সুরের ডাক শুনতে পাই। পরে কয়েকজন বন্ধু মিলে তাল গাছে উঠে ওই প্রানী ৪টিকে নামিয়ে নিয়ে আসি।

বয়োবৃদ্ধ রহিম মুন্সী বলেন, এক সময় গ্রামে মেছো বাঘের দেখা মিলত। কিন্তু এখন বন আর জঙ্গল না থাকায় মেছো বাঘ তেমন একটা চোখে পড়ে না। মাঝে মধ্যে দু-একটা মেছো বাঘের দেখা মেলে।

গোপালগঞ্জ বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: জাহাঙ্গীর আলম খান জানান, উদ্ধার হওয়ায় প্রাণীগুলো মেছো বাঘ বলে মনে হচ্ছে। ইতিমধ্যে খুলনা বন বিভাগের সাথে যোগাযোগ করা হয়েছে। সেখান থেকে পরবর্তী নির্দেশ দেবার পর বনে অবমুক্ত করা হবে।

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দূযোর্গ ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. এম.এ সত্তার বলেন, মেছো বাঘ বিলুপ্তি হবার অন্যতম কারন হল, বন জঙ্গল কেটে ফেলার সাথে সাথে খাবার সংকট ও বংশ বৃদ্ধি করার উপযুক্ত পরিবেশ না থাকা। সেই সাথে জমিতে কিটনাশক প্রয়োগ ও এদেরকে নির্বিচারে হত্যা করাও কমে যাওয়ার একটি অন্যতম কারন। তবে বন জঙ্গলের বৃদ্ধি করা এবং কিটনাশক প্রয়োগ আর হত্যা বন্ধের সাথে সাথে উপযুক্ত পরিবেশ সৃষ্ট করা গেলে বিলুপ্ত প্রজাতির এসব প্রাণী আবারো ফিরিয়ে আনো সম্ভব।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]