ই-পেপার মঙ্গলবার ২৫ জুন ২০১৯ ১১ আষাঢ় ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ২৫ জুন ২০১৯

ইতিহাসে প্রথম বাজেট পেশ করলেন প্রধানমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯, ৪:১৯ পিএম আপডেট: ১৩.০৬.২০১৯ ৬:২০ পিএম | অনলাইন সংস্করণ

ইতিহাসে প্রথম বাজেট পেশ করলেন প্রধানমন্ত্রী

ইতিহাসে প্রথম বাজেট পেশ করলেন প্রধানমন্ত্রী

দেশের ইতিহাসে প্রথমবারের মতো বাজেট পেশ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শারীরিক অসুস্থতার কারণে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুরোধে বাজেট উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অসুস্থ অবস্থায় সরাসরি হাসপাতাল থেকে এসে বাজেট বক্তৃতা দিচ্ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। কিন্তু অসুস্থতা নিয়ে তা পাঠ শেষ করতে না পেরে বাকি অংশ পাঠ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করেন তিনি। এজন্য স্পিকারের অনুমোদন চান। পরে স্পিকারের অনুমতি সাপেক্ষে বাজেট বক্তব্য পাঠ করতে শুরু করেন প্রধানমন্ত্রী।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আমি যতটুকু পড়তে পেরেছি বাকিটুকু মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ করছি। উনি পড়ে দেবেন।

পরে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর অনুমতিক্রমে বাজেট উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, মাননীয় স্পিকার আমারও অপারেশন, আমার মন্ত্রীরও অপারেশন। তার উপরে ঠান্ডা লেগে কিছুটা গলা সমস্যা। তারপরও পড়ি।

প্রধানমন্ত্রী তার বক্তৃতার শুরুতে স্পিকারের উদ্দেশে বলেন, আমি আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি। উনার (অর্থমন্ত্রী) চোখে অপারেশনের জন্য পড়তে সমস্যা হচ্ছে। আমার নিজেরও ঠান্ডা লেগে আছে। এ অবস্থায় অনুমতি পেলে বাজেট বক্তৃতার বাকি অংশটুকু আমি পাঠ করতে চাই। বাকিটুকু আমি পড়ে দিতে চাই যদি আপনি অনুমতি দেন।

বক্তৃতার এক অংশে নিজের প্রশংসা আসার পর হেসে ফেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেন, মাননীয় স্পিকার আমি কিন্তু অর্থমন্ত্রীর বক্তব্য দিচ্ছি।

এটি দেশের ৪৮তম এবং বর্তমান সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট। বাংলাদেশের’ প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। দেশের ৪৮ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট এটি।

শারীরিক অসুস্থতার জন্য একদিন আগেই হাসপাতাল থেকে ফিরেছেন অর্থমন্ত্রী। এ অবস্থায় একাদশ জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট পেশের শুরুতেই অস্বস্তিবোধ করছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ অবস্থায় বাজেট ঘোষণায় অর্থমন্ত্রীকে সহায়তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই জাতীয় সংসদে বাজেট পেশ শুরু করেছেন।


আরও সংবাদ   বিষয়:  জাতীয় বাজেট ২০১৯-২০  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]