ই-পেপার মঙ্গলবার ২০ আগস্ট ২০১৯ ৫ ভাদ্র ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ২০ আগস্ট ২০১৯

সমমজুরির দাবিতে সুইজারল্যান্ডে রাস্তায় নারীরা
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৫ জুন, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

সমান মজুরির দাবিতে সুইজারল্যান্ড জুড়ে হাজারো নারী রাস্তায় নেমে বিক্ষোভ করছে। শুক্রবার এই বিক্ষোভ শুরু করার পর তারা বলছে, দেশে অপ্রত্যাশিতভাবে নারী-পুরুষ সমতার অধপতন হয়েছে। প্রগতিশীল হিসেবে পরিচিত ওই দেশটিতে আজ থেকে প্রায় ত্রিশ বছর আগেও নারীরা এমন দাবিতে বিক্ষোভ করেছিল।
বিবিসি জানায়, শুক্রবারের এই বিক্ষোভের মতো ২৮ বছর আগে ১৯৯১ সালেও সুইজারল্যান্ডের নারীরা সমতার জন্য রাস্তায় নেমে বিক্ষোভ করেছিল। সে সময়কার ওই বিক্ষোভে অংশ নিয়েছিল প্রায় ৫ লাখ নারী। দেশটির নারীরা দীর্ঘদিন ধরেই লিঙ্গ সমতার জন্য নানা প্রচারণা চালিয়ে আসছে।
প্রথম বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর ১৯১৮ সালে ভোটাধিকার প্রয়োগের অধিকারের দাবিতে ইউরোপের অন্য নারীদের সঙ্গে আন্দোলনে যোগ দিয়েছিল সুইস নারীরাও। ১৯৯১ সালেও তারা নিজেদের অধিকার আদায়ের জন্য রাস্তায় নামে। তখন পর্যন্ত সুইস সরকারে কোনো নারী ছিল না। সংবিধিবদ্ধ কোনো মাতৃত্বকালীন ছুটিও ছিল না।
ধীরে ধীরে অনেক কিছুরই পরিবর্তন হয়েছে। তবে দেশটিতে নারী-পুরুষ বেতন বৈষম্য এখনও কমেনি। সুইজারল্যান্ডের নারীরা এখনও পুরুষদের চেয়ে ২০ শতাংশ কম মজুরি পায়। আর সে বৈষম্য নিরসনের দাবিতে শুক্রবার আবারও রাস্তায় নেমেছে দেশটির নারীরা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]