ই-পেপার  বুধবার ২০ নভেম্বর ২০১৯ ৬ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার  বুধবার ২০ নভেম্বর ২০১৯

বৃষ্টি ও বজ্রপাতের সময় করণীয়
আবু সাদাত
প্রকাশ: সোমবার, ১৭ জুন, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 77

বৃষ্টি আল্লাহর পক্ষ থেকে অবতীর্ণ কল্যাণকর বিষয়। বৃষ্টির মাধ্যমে অনেক উপকার সাধিত হয় মানুষের। তবে বৃষ্টি এলে বান্দার জন্য করণীয় কিছু আমল রয়েছে। রাসুল (সা.) উম্মতকে সেসব শিখিয়েছেন। হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুুুুুুুুুুুুুুুুুুুল (সা.) যখন বৃষ্টি দেখতেন তখন বলতেন, ‘আল্লাহুম্মা সায়্যিবান নাফিআ।’ অর্থাৎ, হে আল্লাহ, এ যেন হয় কল্যাণকর বৃষ্টি। (বুখারি : ১০৩২)
হালকা বৃষ্টিতে শরীরের কিছু অংশ ভেজানো স্বাস্থ্যের জন্য যেমন উপকারী, তেমনি ইসলামের দৃষ্টিতেও এটি নবীজি (সা.) অনুসরণ হবে। হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘একবার আমরা রাসুল (সা.) সঙ্গে ছিলাম; তখন আমাদের বৃষ্টি পেল। তিনি বলেন, তখন রাসুল (সা.) তার গায়ের পোশাকের কিছু অংশ সরিয়ে নিলেন যাতে করে গায়ে বৃষ্টি লাগে। তখন আমরা বললাম, ইয়া রাসুলুল্লাহ! আপনি কেন এমনটি করলেন? তিনি বললেন, কারণ বৃষ্টি তার প্রতিপালকের কাছ থেকে সদ্য আগত।’ (মুসলিম : ৮৯৮)
যখন প্রবল বৃষ্টি হতো তখন নবী (সা.) বলতেন, ‘আল্লাহুম্মা হাওয়ালাইনা, ওয়া লা আলাইনা, আল্লাহুম্মা আলাল আকাম ওয়াজ জুরাব ওয়া বুতুনিল আওদিআ ওয়া মানাবিতিস শাজার।’ অর্থ হে আল্লাহ! আমাদের আশপাশে বৃষ্টি দিন, আমাদের ওপরে নয়। হে আল্লাহ! পাহাড়-টিলা, খাল-নালা এবং উদ্ভিদ গজাবার স্থানগুলোয় বৃষ্টি দিন। (বুখারি : ১০১৪)
বৃষ্টির সঙ্গে অনেক সময় বজ্রপাতও হয়। বজ্রপাত হলে এই দোয়া পড়তে হয়Ñ হজরত আবদুল্লাহ বিন জুবায়ের (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘বজ্রপাতের সময় রাসুল (সা.) দুই কান ও কথা বন্ধ রাখতেন এবং বলতেনÑ ওয়া ইউসাব্বিহুর রা’দু বিহামদিহি ওয়াল মালাইকাতু মিন খিফাহ।’ অর্থ তার প্রশংসা পাঠ করে বজ্র এবং সব ফেরেশতা, সভয়ে। (সুরা রাদ : ১৩)। এরপর বলেন, এটি দুনিয়াবাসীর জন্য চরম হুমকি। (আদাবুল মুফরাদ : ৭২৩; মুয়াত্তা মালেক : ৩৬৪১)
এখন আষাঢ় মাস। আমাদের দেশে বৃষ্টির মৌসুম। এ সময় আমাদের করণীয় বরকতপূর্ণ বৃষ্টির জন্য দোয়া করা। আসমান থেকে যে বৃষ্টি অবতীর্ণ হয় তা যে আমাদের জন্য কল্যাণ বয়ে আসেÑ প্রভুর দরবারে এই কামনা করা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]