ই-পেপার  বুধবার ২০ নভেম্বর ২০১৯ ৬ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার  বুধবার ২০ নভেম্বর ২০১৯

বাজেটে নারীদের জন্য সুখবর নেই
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১৯ জুন, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 58

২০১৯-২০ অর্থবছরের বাজে বিশালতার দিক থেকে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। তাই এই বাজেট প্রশংসনীয় কিন্তু নারী বান্ধব বলতে পারছি না বলে মন্তব্য করেছেন ওমেন এন্টারপ্রিনিয়ার্স নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (ওয়েন্ড)-এর প্রেসিডেন্ট ড. নাদিয়া বিনতে আমিন।
মঙ্গলবার (১৮ জুন) রাজধানীর ইকোনমিক রিপোর্টার্স ফোরামের কার্যালয়ে (ইআরএফ) বাজেট পরবর্তী প্রস্তাবিত বাজেট ২০১৯-২০ পর্য়ালোচনা উপলক্ষে সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি।
ড. নাদিয়া বিনতে আমিন বলেন, এবারের বাজেটের আকার বড় হয়েছে কিন্তু নারী উদ্যোক্তাদের জন্য কোনো সুযোগ সুবিধা আসেনি, তাই এই বাজেট আমাদের জন্য সুখকর নয়। বাজেটে যে প্রণোদনা দেওয়া হয়েছে তা শুধু ক্ষুদ্র ও মাঝারী নারী উদ্যোক্তাদের জন্য কিন্তু বিশেষভাবে নারীদের জন্য কোনো প্রণোদনা আসেনি।
তিনি বলেন, ‘বাজেটের আগে নারী উদ্যোক্তাদের পক্ষ থেকে ৮ দফা দাবি জানিয়েছি। কিন্তু বাজেটে তার কোনো প্রতিফলন হয়নি। প্রতি বছর নারীদের জন্য আলাদা ১০০ কোটি টাকার ফান্ড বরাদ্দ রাখা হতো, এবার বাজেটে তাও রাখা হয়নি।’
ব্যাংক ঋণ প্রসঙ্গে তিনি বলেন, উদ্যোক্তাদের ক্ষেত্রে ২% সুদে বাংলাদেশ ব্যাংক ঋণ দেওয়ার কথা থাকলেও তা শুধু কাগজে কলমে সীমাবদ্ধ কিন্তু আমাদের দেওয়া হয় না। তিনি বলেন পুরুষরা লোন নিয়ে পালিয়ে যায় আর নারীরা কখন পালায় না তারপরও ব্যাংক নারীদের প্রতি আস্থাহীন।
ড. নাদিয়া বলেন, আমরা সরকারের কাছে বিভিন্ন ইকোনমিক জোন, এক্সপার্ট প্রসেসিং জোন, বিসিক শিল্প নগরী ও বিভিন্ন আইটি পার্কে নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ প্লট বরাদ্দ চেয়েছিলাম কিন্তু সরকার আমাদের আশাহত করেছে।
নারিদের করমুক্ত আয়সীমা বাড়ানোর দাবি জানিয়ে তিনি বলেন, আয়করেরে ক্ষেত্রে নারীদের বর্তমান প্রচলিত করমুক্ত আয়সীমা তিন লক্ষের পরিবর্তে পাঁচ লক্ষ করা হলে নারী উদ্যোক্তারা মূলধন পুনঃজোগান গঠনে সহযোগিতা পেত।
তিনি বলেন, রুপকল্প ২০২১-৪১ বাস্তবায়নে লক্ষ্যে নারীদের সুযোগ সুবিধাটি পুনর্বিবেচনা করে বাজেটে অন্তর্ভুক্ত করা জরুরি। এ ছাড়া নারীদের ঋণ প্রদানের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকে গিয়ে হয়রানির শিকারের অভিযোগ করেন উদ্যোক্তরা। তবে, নারীদের বিশেষভাবে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে অফিস, বাড়ি, কারখানা ভাড়ার ক্ষেত্রে কোনো ভ্যাট না বসানোকে ইতিবাচক বলছে ওয়েন্ড।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেনÑ ভাইস প্রেসিডেন্ট শামিমা শিরিন লাইজু, কার্যনির্বাহী সদস্য নাদিরা ইয়াসমীন, কো ট্রেজারার জারজিনা খালেদ প্রমুখ।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]