ই-পেপার মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯ ৮ শ্রাবণ ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯

ঊর্ধ্বমুখী শেয়ারবাজার
ঝুঁকিহীন বিনিয়োগের আস্থার জায়গা বাংলাদেশ : বিডা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১৯ জুন, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

ঝুঁকিহীন বিনিয়োগের আস্থার জায়গা হলো বাংলাদেশ বলে মন্তব্য করেছেন বিডার চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম।
মঙ্গলবার ব্রিটিশ-বাংলাদেশি ব্যবসায়ীদের প্রতিনিধিদল ইউকে বাংলাদেশ ক্যাটালিস্টস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ইউকেবিসিসিআই) ২৩ সদ্যসের প্রতিনিধিদল আজ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে সাক্ষাৎ করতে আসলে তিনি এমন মন্তব্য করেন।
বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় কালে বলেন, ‘বাংলাদেশ ঝুঁকিহীন একমাত্র বিনিয়োগের আস্থার জায়গা, যা আপনাদের আত্মবিশ্বাসী করে তুলবে। আপনারা যে দেশটি অনেক আগে দেখে গেছেন, বাংলাদেশ এখন তার থেকে সম্পূর্ণ ভিন্ন। গত দশ বছরে বিশ্বব্যাপী যেখানে বৈদেশিক মুদ্রার পতন ঘটেছে সেখানে বাংলাদেশের জিডিপি দ্বিগুণ হয়েছে।
তিনি বলেন, বাংলাদেশের জনসংখ্যার ৫০ শতাংশের বয়স ২৫ বছরের কম, ফলে এখানে রয়েছে বিশাল শ্রমবাজার, সেই সঙ্গে সামাজিক রাজনৈতিক ও অর্থনীতির উৎকর্ষতার ফলে দিন দিন বৃদ্ধি পাচ্ছে মধ্যবিত্ত শ্রেণি এবং তাদের ক্রয়ক্ষমতা। ফলে স্থানীয় ভোক্তা শ্রেণির সংখ্যা সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তেই থাকবে; তাই এখনই বাংলাদেশে বিনিয়োগের সেরা সময়। গত এক বছরে বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ বেড়েছে প্রায় ৬৮ শতাংশ, যা বিশ্বের সর্বোচ্চ।
প্রতিনিধিদল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পোশাক, অবকাঠামো, প্রকৌশল নির্মাণ, সরবরাহ, ব্যাংকিং, আর্থিক সেবা এবং অন্যান্য ভোক্তা খাতে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করে। ইউকেবিসিসিআই-এর চেয়ারম্যান ইকবাল আহমেদ বলেন, ‘যুক্তরাজ্যের ব্রিটিশ বাংলাদেশিদের তৃতীয় ও চতুর্থ প্রজন্ম বিশ্বব্যাপী বিভিন্ন সেক্টরে আন্তর্জাতিক অঙ্গনে দারুণ সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছে। ব্রিটিশ-বাংলাদেশিদের এই নতুন প্রজন্মের বাংলাদেশের প্রতি রয়েছে গভীর আগ্রহ, তাদের শিকড় এ দেশে। আমরা বিশ্বাস করি এই তরুণ উদ্যোক্তারা বাংলাদেশের উন্নয়নে বড় ভ‚মিকা পালন করবে।’
এ সময় ব্রিটিশ-বাংলাদেশি ব্যবসায়ীদের প্রতিনিধিদল বাংলাদেশের ক্রমাগত উন্নয়নের প্রশংসা করেন। প্রতিনিধিদলটি ১৪-২১ জুন বাংলাদেশে সফরকালে তারা ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের বিভিন্ন এলাকায় বিনিয়োগের সুযোগ অনুসন্ধান করবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]