ই-পেপার রোববার ২১ জুলাই ২০১৯ ৬ শ্রাবণ ১৪২৬
ই-পেপার রোববার ২১ জুলাই ২০১৯

স্বাস্থ্য পরামর্শ
কোলন পলিপ ক্যানসারের পূর্বসূরি
অধ্যাপক ডা. এসএমএ এরফান
প্রকাশ: শুক্রবার, ২১ জুন, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ২০.০৬.২০১৯ ১১:০১ পিএম | প্রিন্ট সংস্করণ

কোলন বা বৃহদন্ত্র যা আমাদের পরিপাকতন্ত্রের শেষের অংশ, সেখানে নানা রকম রোগ হতে পারে। যেমন ডিসেন্টি, আলসারেটিভ, কোলাইটিস, ক্রনস ডিজিজ, টিবি, কোলন পলিপ, ক্যানসার ইত্যাদি। এর মধ্যে সাধারণ একটি হচ্ছে কোলন পলিপ। পলিপ কী? পলিপ হচ্ছে আঙুলের মাথার মতো একটি অস্বাভাবিক অংশ, যা কোলনের দেওয়াল থেকে বেরিয়ে আসে। সাধারণত ৩০ বছরের পর বৃহদন্ত্রে এই পলিপ দেখা দেয়। অবশ্য ছোট বেলায়ও কিছু কিছু পলিপ দেখা দিতে পারে। প্রশ্ন হচ্ছে, এই পলিপ কেন এত গুরুত্বপূর্ণ? কোলন পলিপ গুরুত্বপূর্ণ, কারণ এখান থেকেই কোলন ক্যানসারের সূত্রপাত হয়।
লক্ষণ : কোলন পলিপের লক্ষণ কী? সাধারণত এই রোগের কোনো লক্ষণ দেখা যায় না। চুপচাপ শরীরে বেড়ে ওঠে আর যখন লক্ষণ দেখা দেয় তখন দেখা যায় মলের সঙ্গে রক্ত, কালো কালো মল হওয়া, রক্তশূন্যতা হওয়া, পেটে ব্যথা, ডায়রিয়ার মতো লক্ষণ হওয়া এবং কোষ্ঠ্য পরিষ্কার না হওয়া।
নির্ণয় : পাইলস ও পায়ুপথের অন্যান্য রোগের মতো কোলন পলিপেও রক্ত যায়, রোগীরা পাইলস বলে ভুল করে। কোলন পলিপ নির্ণয়ের আধুনিক পরীক্ষা হচ্ছে কোলনোস্কোপি। বস্তুত একমাত্র এই পরীক্ষার মাধ্যমেই কোলন পলিপ নির্ণয় করা যায়। কোলনের কোনো স্থানে পলিপ দেখা দিলে পুরো কোলন কোলনোস্কোপির মাধ্যমে পরীক্ষা করতে হবে, দেখতে হবে আর কোনো পলিপ আছে কি না। কোলনোস্কোপির মাধ্যমে এই পলিপ সরাসরি দেখা যায়, এর ছবি তোলা যায়, এমনকি ভিডিও ও করা যায়। ফলে রোগী বা অন্য চিকিৎসক ও সেটি দেখতে পারেন।
চিকিৎসা : কোলন পলিপ সম্পর্কে প্রধান সুখবর হচ্ছে, পলিপ এই কোলনোস্কোপির মাধ্যমেই অপসারণ করা যায়, অর্থাৎ এর জন্য বড় কোনো অপারেশনের প্রয়োজন নেই। এর জন্য রোগীকে অজ্ঞান করারও কোনো প্রয়োজন নেই। কয়েক ঘণ্টা পরই পলিপ অপারেশনের রোগী বাসায় ফিরে যেতে পারে। পলিপ অপারেশনের পরপরই রোগী স্বাভাবিক খাবার খেতে পারে। কোলন পলিপ অপসারণের পর সেটি পরীক্ষা করে দেখতে হয় কী ধরনের পলিপ বা তাতে ক্যানসার হয়েছে কি না।
পরবর্তী চিকিৎসা : কোলন পলিপ অপারেশনের পর চিকিৎসক প্রায়ই কয়েক বছর পরপর কোলনোস্কোপির উপদেশ দেন। কারণ কিছু কিছু পলিপ কোলন অন্যান্য স্থানে আবার হয়। আবার বিশেষ ধরনের পলিপ (অফবহড়সবঃড়ঁং চড়ষুঢ়) অপারেশনের পরও সেখানে ভবিষ্যতে ক্যানসার হতে। পারে তাই এসব ক্ষেত্রে বারবার কোলনোস্কোপি করা জরুরি। তাই মলে রক্ত গেলে পলিপ আছে কি না তা নিশ্চিত হয়ে নিন এবং ভালো থাকুন।
লেখক : বাংলাদেশের পাইওনিয়ার কোলোরেক্টাল সার্জন





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]