ই-পেপার  বুধবার ২০ নভেম্বর ২০১৯ ৬ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার  বুধবার ২০ নভেম্বর ২০১৯

নড়াইলে আলো ছড়াচ্ছে বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল
নড়াইল প্রতিনিধি
প্রকাশ: শুক্রবার, ২১ জুন, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 31

নড়াইলের বিছালী কালিনগর এলাকার প্রতিবন্ধী শিশু-কিশোরদের জন্য ‘অটিস্টিক বুদ্ধিপ্রতিবন্ধী স্কুল’ গড়ে তোলা হয়েছে। এ এলাকার প্রতিবন্ধী শিশু কিশোরদের মানসিক বিকাশে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের পরামর্শ ও সহায়তা নিয়ে ‘বিছালী-কালিনগর অটিস্টিক বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয়’ গড়ে তোলা হয়েছে। কেউ কথা বলতে পারে না, কেউ বলে তোতলিয়ে, কেউ বা হাঁটতে পারে না, আসে মা বাবার কোলে চড়ে। এমন অটিজম, বাক, বুদ্ধি, মানসিক ও শারীরিক প্রতিবন্ধী শিশুদের শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছে নড়াইল সদর উপজেলার ‘বিছালী-কালিনগর অটিস্টিক বুদ্ধিপ্রতিবন্ধী বিদ্যালয়’।
২০১৮ সাল থেকে ৪৯ জন অটিস্টিক বুদ্ধিপ্রতিবন্ধী শিশু নিয়ে এ স্কুলটি পরিচালিত হয়ে আসছে। বিদ্যালয়টি নড়াইল সদর উপজেলার বিছালী ইউনিয়নের কালিনগর গ্রামে ২০ শতক জমির ওপর প্রতিষ্ঠিত। বিদ্যালয়টির ঘর নির্মাণের জন্য ২০ শতক জমি দান করেছেন ওই গ্রামের দাউদ ফরাজি নামের এক ব্যক্তি। এ স্কুলে নিয়মিত ৮ জন অবৈতনিক শিক্ষক ৪৯ জন অটিস্টিক বুদ্ধিপ্রতিবন্ধী শিশুকে পাঠদান করে যাচ্ছেন। নিয়মিত উপস্থিত হয় ৩০-৩৫ জন শিশু।
স্কুলটির পরিচালক তরুণ সমাজসেবক, শিক্ষানুরাগী আকরাম ফরাজি ও তার সহযোগী হিসেবে শফিয়ার মোল্যা (বর্ণি, অভয়নগর) ও আজিজুর রহমান (কালিনগর) প্রতিবন্ধীদের প্রতি নিষ্ঠাবান থেকে এটি পরিচালনা করছেন।
বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও পরিচালনা কমিটির সভাপতি আকরাম ফারাজি বলেন, আমরা নিজেদের উদ্যোগে ও তহবিল থেকে বিভিন্ন শিক্ষা উপকরণ কিনে ৪৯ জন প্রতিবন্ধী শিশু শিক্ষার আলো দেওয়ার চেষ্টা করছি।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]