ই-পেপার মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯ ৮ শ্রাবণ ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯

রংপুরে পুকুর ভরাট করে মার্কেট নির্মাণের প্রতিবাদ
নিজস্ব প্রতিবেদক রংপুর
প্রকাশ: শুক্রবার, ২১ জুন, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

ঐতিহ্যবাহী মন্থনা জমিদার বাড়ির পুকুর ভরাট করে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষের মার্কেট নির্মাণের পরিকল্পনায় ফুসে উঠেছে রংপুরের মানুষ। পুকুর ভারাটের প্রতিবাদে বৃহস্পতিবার সকালে নগরীর জিএল রায় রোডে ফায়ার সার্ভিস অফিসের সামনে মানববন্ধন-সমাবেশ অনুষ্ঠিত হয়।
মানববন্ধনকালে বক্তারা বলেন, প্রধানমন্ত্রী জলাশয়-পুকুর সংরক্ষণের নির্দেশনা দিচ্ছেন, অন্যদিকে সরকারের কর্মকর্তারা সেই নির্দেশ অমান্য করে পুকুর-জলাশয় ভরাট করে পরিবেশের ক্ষতি করছেন। মন্থনা পুকুর রংপুরের ঐতিহ্য। মুনাফার স্বার্থে কোনোভাবেই রংপুরের এই ঐতিহ্যকে নষ্ট করা চলবে না। পরিবেশবান্ধব এই পুকুরটিকে ভরাট করে মার্কেট নির্মাণের কোনো অশুভ তৎপরতা রংপুরবাসী মেনে নেবে না।
ঐতিহ্যবাহী মন্থনা জমিদারের পুকুর রক্ষা সংগ্রাম কমিটির আহŸায়ক অ্যাডভোকট দীপক কুমার সাহার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন প্রবীণ রাজনীতিবিদ মোহাম্মদ আফজাল, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, কমিউনিস্ট পার্টির সভাপতি শাহাদাত হোসেন, রংপুর প্রেসক্লাবের সভাপতি সদরুল আলম দুলু, অধ্যক্ষ খন্দকার ফকরুল আনাম বেনজু, ডা. মাফিজুল ইসলাম মান্টু, সাংবাদিক নজরুল মৃধা, দেবদাস ঘোষ দেবু প্রমুখ।
এবিষয়ে রংপুর ফায়ারসার্ভিস সিভিল ডিফেন্সের উপ-পরিচালক ইউনুস আলী জানান, পুকুরে পশ্চিম পাশে মাটি ভরাট করে সেখানে ঘর নির্মাণ করা হবে। এত বড় পুকুরের প্রয়োজনীয়তা নেই। তাই এমনটা করা হচ্ছে। উল্লেখ্য, ১৩০৫ বঙ্গাব্দে থেকে ১৩৩০ বঙ্গাব্দ পর্যন্ত আর ভবতারিণী দেবী মন্থনা জমিদারি পরিচালনা করেন বর্তমান ফায়ার সার্ভিস অফিস থেকে। তাঁর মৃত্যুর পর দত্তকপুত্র ভবেন্দ্র নারায়ণ ছিলেন এই জমিদারির শেষ জমিদার। রংপুর শহরের মন্থনা কাচারি বাড়ি যা বর্তমানে দমকল বাহিনীর আঞ্চলিক কার্যালয় হিসেবে ব্যবহার হচ্ছে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]