ই-পেপার  বুধবার ২০ নভেম্বর ২০১৯ ৬ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার  বুধবার ২০ নভেম্বর ২০১৯

রায়পুরায় এন্টিবায়োটিক মুক্ত ব্রয়লার পালনে সফল আশরাফ-ডলি
নরসিংদী প্রতিনিধি:
প্রকাশ: মঙ্গলবার, ২৫ জুন, ২০১৯, ৪:৫৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 1835

রায়পুরায় এন্টিবায়োটিক মুক্ত ব্রয়লার পালনে সফল আশরাফ-ডলি

রায়পুরায় এন্টিবায়োটিক মুক্ত ব্রয়লার পালনে সফল আশরাফ-ডলি

নরসিংদীর রায়পুরায় এন্টিবায়োটিক মুক্ত ব্রয়লার মুরগী পালনে সফলতা পেয়েছে খামারি আশরাফ আলী ভুইয়া ও ডলি আক্তার। বিদেশ থেকে দেশে এসে ব্রয়লার খামার করেন আশরাফ আলী। খামার করে প্রথম দিকেই এন্টিবায়োটিক ব্যবহার করে একদিকে অর্থ অন্য দিকে খামারি মুরগী দুই দিকেই ক্ষতিগ্রস্থ হতে হয়েছে। খামারি আশরাফ ভুইয়া ও ডলি আক্তার খামার করে বিগত সময় অনেক ক্ষতিগ্রস্থ হলেও পরর্বতীতে উপজেলা প্রানীসম্পদ দপ্তর এর আয়োজনে নিরাপদ প্রাণীজ আমিষ ও এন্টিবায়োটিক মুক্ত ব্রয়লার পালন শীর্ষক প্রশিক্ষনে ভেটেরিয়ানারি ডাঃ জুনাইদ ইবনে হামিদ নাঈমের উৎসাহ ও তত্তাবাধায়নে এনিটবায়োটিক মুক্ত মুরগী পালন করে আশরাফ ও ডলি এখন সফল খামারি হিসেবে সমাজে প্রতিষ্ঠিত।  

আশরাফ আলী ও ডলি জানান, মুরগীর বাচ্চা, খাদ্য এর দাম বাড়ায় মুরগীর কেনাবেচা উঠানামা সহ  রোগ ব্যাধিতে মুরগি মারা যাওয়ায় মুরগী উৎপাদন বন্ধ হওয়ার উপক্রম হয়। ফলে এলাকার খামারিরা এখন এন্টিবায়োটিক মুক্ত ব্রয়লার মুরগী পালনে ব্যাপক আগ্রহ দেখা দিয়েছে। আজ খামারিদের মাঝে সচেতনতা বৃদ্ধি পেয়েছে।

এ ব্যাপারে র্সাজন ডাঃ জুনাইদ ইবনে হামিদ নাঈম বলেন, নিরাপদ প্রানিজ আমিষ সরবরাহের ক্ষেত্রে আমরা খামারীদের প্রশিক্ষন সহ বিভিন্ন লজিস্টিক সাপোর্ট দিচ্ছি। এ ধারা অব্যাহত থাকবে।

এ ব্যাপারে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা মুজিবুর রহমান বলেন, নিরাপদ প্রাণীজ আমিষ নিশ্চিতকরনে আমরা কাজ করে যাচ্ছি। ভবিষ্যতে এ র্কাযক্রম আরও জোরদার করা হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]