ই-পেপার রোববার ২০ অক্টোবর ২০১৯ ৪ কার্তিক ১৪২৬
ই-পেপার রোববার ২০ অক্টোবর ২০১৯

দুদিন ব্যাপী ‘সেপ ভারতীয় শিক্ষা মেলা’ শুরু ১১ জুলাই
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ৯ জুলাই, ২০১৯, ৫:০৯ পিএম | অনলাইন সংস্করণ

ফাইল ছবি

ফাইল ছবি

রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ কনভেনশন হলে আগামী ১১ জুলাই থেকে শুরু হচ্ছে ৬ষ্ঠ ‘সেপ ভারতীয় শিক্ষা মেলা-২০১৯’।

বিগত বছরগুলোর ধারাবাহিকতায় এবারের মেলায়ও আসাম ডাউন ইউনিভার্সিটি, অ্যাডামাস, জে আই এস গ্রুপ কলকাতা, ইন্ডিয়া ইন্টারন্যাশনাল স্কুল ব্যাঙ্গালুরু, আই টি এম ইউনিভার্সিটি, সারদা ইউনিভার্সিটি-দিল্লী, এপিজি সিমলা ইউনিভার্সিটি-সিমলা, গীতা গ্রুপ অব ইনস্টিটিউশনসহ ভারতের বিভিন্ন অঞ্চলের প্রায় ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়) মেলায় অংশ নিচ্ছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠাননের প্রতিনিধি ও বাংলাদেশের এজেন্টরা ভারতের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষাগ্রহণ সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করবেন।

বাংলাদেশের শিক্ষার্থীদের দোরগোড়ায় পছন্দসই ও কাঙ্খিত উচ্চ শিক্ষার সহজ প্রবেশাধিকার সুবিধা দেওয়াই সেপ ভারতীয় শিক্ষা মেলার মূল লক্ষ্য বলে জানালেন মেলা আয়োজক প্রতিষ্ঠান সেপ ইভেন্ট এন্ড মিডিয়ার প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সঞ্জয় থাপা। তিনি বলেন, ‘ভারতে শুধুমাত্র গুণগত সর্বোচ্চ শিক্ষাদানই নয়- যে কোন দেশের চেয়ে অল্পখরচে শিক্ষার্থীদের ভবিষ্যৎ জীবন গড়ে দেয়। বিদেশি শিক্ষার্থীরা তাদের নিজ দেশের শিক্ষার ব্যয়ভার থেকে অল্প খরচে পড়াশোনা শেষ করতে পারবেন।


তিনি বলেন, বিগত ৫ বছর আমরা ধারাবাহিক ভাবে এ মেলার আয়োজন করে আসছি। বাংলাদেশ ছাড়াও পার্শ্ববর্তী দেশ নেপাল, ভূটান, থাইল্যান্ডসহ দক্ষিন এশিয়ার আরো বেশ কয়টি দেশে ধারাবাহিক ভাবে আমরা ‘সেপ ভারতীয় শিক্ষা মেলা’র আয়োজন করে আসছি।

বাংলাদেশি শিক্ষার্থীদের আগ্রহ ও পছন্দের বিষয়টি বিবেচনায় নিয়ে মেলায় ভারতের সবচেয়ে নামকরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অংশগ্রহন ও স্টল নিশ্চিত করা হয় জানিয়ে আয়োজক প্রতিষ্ঠান জানায়, মেলায় এসব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের কাছ থেকে আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীরা যেন ভর্তি সংক্রান্ত খুঁটিনাটি তথ্যগুলো সরাসরি জেনে নিতে পারে, সেটিই আমাদের মূল উদ্দেশ্য।       

ভারতের বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চ শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বিশেষ স্কলারশীপ অফার রয়েছে। তাছাড়া উল্লেখযোগ্য ছাড়ে মেলায় স্পট এডমিশনের সুযোগের পাশাপাশি দর্শনার্থীদের জন্য লটারীর মাধ্যমে ল্যাপটপ জেতার সুযোগ রয়েছে বলেও জানায় আয়োজকরা।

দুই দিনব্যাপী এ মেলা ১২ জুলাই সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে। মেলা সবার জন্য উন্মুক্ত। মেলাটির আয়োজন করছে সেপ ইভেন্ট এন্ড মিডিয়া  লি.।  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]