ই-পেপার শুক্রবার ১৯ জুলাই ২০১৯ ৪ শ্রাবণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৯ জুলাই ২০১৯

একনেকে শাবির উন্নয়নে ৯৮৭ কোটি টাকা অনুমোদন
শাবি প্রতিনিধি
প্রকাশ: মঙ্গলবার, ৯ জুলাই, ২০১৯, ৬:০০ পিএম আপডেট: ০৯.০৭.২০১৯ ৬:০২ পিএম | অনলাইন সংস্করণ

একনেকে শাবির উন্নয়নে ৯৮৭ কোটি টাকা অনুমোদন

একনেকে শাবির উন্নয়নে ৯৮৭ কোটি টাকা অনুমোদন

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(শাবি) অধিকতর উন্নয়নের জন্য উন্নয়ন প্রকল্প প্রস্তাবের (ডিপিপি) আওতায় ২০টি প্রকল্পের জন্য ৯৮৭ কোটি ৭৯ লক্ষ টাকার অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেন।

জানা যায়, এ প্রকল্পের আওতায় ২০টি প্রকল্পের মধ্যে রয়েছে ১০ তলা বিশিষ্ট ১টি ছাত্র হল, ১০ তলা বিশিষ্ট ১টি ছাত্রী হল, গ্র্যাজুয়েট ও বিদেশি শিক্ষার্থীদের জন্য ৭ তলা বিশিষ্ট ১টি হোস্টেল নির্মাণ, সিনিয়র শিক্ষক ও কর্মকর্তাদের জন্য ১১ তলা বিশিষ্ট ২টি ভবন নির্মাণ, জুনিয়র শিক্ষক ও কর্মকর্তাদের জন্য ২টি আবাসিক ভবন নির্মাণ, কর্মচারীদের জন্য ১০ তলা বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ করা হবে।

এছাড়া শিক্ষা কার্যক্রমকে আরও এগিয়ে নিতে আর্কিটেকচার, সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, ওশেনোগ্রাফি ও বিশ্ববিদ্যালয়ের গবেষণা কেন্দ্রের জন্য ১০ তলা বিশিষ্ট অ্যাকাডেমিক ভবন-১ নির্মাণ, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য ১০ তলা বিশিষ্ট অ্যাকাডেমিক ভবন-২ নির্মাণ, ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি, ফার্মেসি, মাইক্রোবায়োলজি বিভাগের জন্য অ্যাকাডেমিক ভবন-৩ নির্মাণ, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন, বাংলা ও ইংরেজি ও আধুনিক ভাষা ইনস্টিটিউটের জন্য ১০ তলা বিশিষ্ট অ্যাকাডেমিক ভবন-৪ নির্মাণ করা হবে।

এ প্রকল্পের আওতায় ১০ তলা বিশিষ্ট প্রশাসনিক ভবন নির্মাণ, কেন্দ্রীয় ওয়ার্কশপ নির্মাণ, শাহজালাল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজের জন্য ৬ তলা বিশিষ্ট ভবন নির্মাণ, ১০ তলা বিশিষ্ট বিশ্ববিদ্যালয় ক্লাব নির্মাণ, ছাত্রদের আবাসিক এলাকায় ৪ তলা বিশিষ্ট মসজিদ নির্মাণ। কেন্দ্রীয় বর্ধিতকরণে নির্মাণ কাজ, প্রধান সড়কের উভয়পাশে ১৫ মিটার স্পানের ২টি ব্রিজ নির্মাণ ও ৩৩/১১ এমভিএ সাব স্টেশন বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে।

পিডব্লিউডি-২০১৮ রেইট শিডিউলে সরকারি উৎস থেকে এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রকল্পে বাস্তবায়নকারী হিসেবে কাজ করবে। উলে­খ্য, এ প্রকল্পের কাজ আগামী বছরের জানুয়ারি মাস থেকে শুরু হবে। যা ২০২২ সালের জুন মাসে শেষ হবে বলে জানা গেছে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]