ই-পেপার মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯ ৮ শ্রাবণ ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯

জলবায়ু সঙ্কট মোকাবিলায় বিশ্বের শিক্ষক বাংলাদেশ: বান কি মুন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১০ জুলাই, ২০১৯, ১০:৫১ এএম আপডেট: ১০.০৭.২০১৯ ১১:২৭ এএম | অনলাইন সংস্করণ

জলবায়ু সঙ্কট মোকাবিলায় বিশ্বের শিক্ষক বাংলাদেশ: বান কি মুন

জলবায়ু সঙ্কট মোকাবিলায় বিশ্বের শিক্ষক বাংলাদেশ: বান কি মুন


‘বাংলাদেশ জলবায়ু সঙ্কট মোকাবিলায় বিশ্বের কাছে শিক্ষকে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন। বুধবার সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশনের (জিসিএ) ঢাকা বৈঠকের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

এ সময় তিনি বলেন, ‘২০০৯ সালে বাংলাদেশ বিশ্বে প্রথম অভিযোজন নীতি গ্রহণ করে। সত্তরের দশকে যেখানে পাঁচ লাখ মানুষ মারা গেছেন, সেখানে আজ এসব নীতির কারণে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। অভিযোজন বিষয়ে বাংলাদেশের কাছে বিশ্বের অনেক কিছু শেখার আছে। আমরা আজ এখানে একত্রিত হয়েছি, কিছু শেখার জন্য। বাংলাদেশে একটি অ্যাডাপটেশন সেন্টার প্রতিষ্ঠার ব্যাপারে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আমার আলোচনা হয়েছে।’

বুধবার সকালে এ অনুষ্ঠান উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  বৈঠকে ‘ওয়ে ফরোয়ার্ড অ্যান্ড নেক্সট স্টেপ টোওয়ার্ড ক্লাইমেট চেঞ্জ অ্যাডাপটেশন’ শীর্ষক অধিবেশনে বক্তব্য রাখেন জিসিএ’র বর্তমান চেয়ারম্যান বান কি মুন। এ সময় আরো বক্তব্য দেন মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট ড. হিলদা হেইন ও জিসিএ কো-চেয়ার ড. ক্রিস্টালিন জর্জিভা। এতে স্বাগত বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]