ই-পেপার শুক্রবার ১৯ জুলাই ২০১৯ ৪ শ্রাবণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৯ জুলাই ২০১৯

মেহেরপুরে শুরু হয়েছে পরীক্ষামুলক গেন্ডারি চাষ
তৌহিদ উদ দৌলা রেজা, মেহেরপুর
প্রকাশ: বুধবার, ১০ জুলাই, ২০১৯, ২:৪২ পিএম | অনলাইন সংস্করণ

মেহেরপুরে শুরু হয়েছে পরীক্ষামুলক গেন্ডারি চাষ

মেহেরপুরে শুরু হয়েছে পরীক্ষামুলক গেন্ডারি চাষ


মেহেরপুরের গাংনীতে শুরু হয়েছে পরীক্ষামুলক গেন্ডারি চাষ। বিগত কয়েক বছরে  কৃষকরা তাদের ফসলের ন্যায্যমুল্য না পাওয়ায় তারা এ গেন্ডারি চাষের দিকে ঝুকেছেন। সরকারি প্রণোদনা পেলে গেন্ডারি চাষ বাড়বে বলে আশা করছেন চাষিরা। কৃষি বিভাগ প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগীতার আশ্বাস প্রদান করেছেন।

প্রতিকুল আবহাওয়া ও ন্যায্যমূল্য বঞ্চিত হওয়ায় কৃষকরা গেন্ডারি চাষের দিকে ঝুকেছেন। চলতি মৌসুমে গাংনী উপজেলায় পরীক্ষামূলকভাবে ত্রিশ বিঘা জমিতে চাষ শুরু হয়েছে। তিন জাতের গেন্ডারি চাষ করছেন কৃষকরা। অন্যান্য ফসলের লোকসানের সম্ভাবনা থাকলেও গেন্ডারি চাষে লোকসানের সম্ভাবনা একেবারেই নেই। প্রতি বিঘা গেন্ডারি চাষে খরচ হচ্ছে ২৫ থেকে ৩০ হাজার টাকা। অথচ এ আবাদে আয় ধরা হয়েছে দেড় থেকে দুই লক্ষ টাকা।

চাষিরা জানান, কয়েক বছরে অন্যান্য ফসলে বেশ লোকসান হবার পর কৃষ অফিসের পরামর্শে গেন্ডারি চাষ করা হচ্ছে। গেন্ডারির সাথে সাথি ফসল হিসেবে টমেটো,মসুরি ও সরিষাসহ বিভিন্ন ফসলের আবাদ করা যায়। মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবীদ ড.আখতারুজ্জামান জানান, মেহেরপুর জেলা কৃষি সমৃদ্ধশালী একটি জেলা। এ জেলার মাটি অত্যান্ত উর্বর ও গেন্ডারি চাষের জন্য উত্তম। চলতি মৌসুমে কৃষকরা এটি আবাদ করছেন। কৃষি অফিস থেকে প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে ।  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]