ই-পেপার  বুধবার ২০ নভেম্বর ২০১৯ ৬ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার  বুধবার ২০ নভেম্বর ২০১৯

ডিসি সম্মেলন শুরু রোববার, চলবে ৫ দিন : উঠছে ৩৩৩ প্রস্তাব
শাহনেওয়াজ
প্রকাশ: শুক্রবার, ১২ জুলাই, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 71

আগ্নেয়াস্ত্র লাইসেন্স বহি যুগোপযোগী করা, জেলা প্রশাসকদের অধীনে বিশেষায়িত সার্বক্ষণিক পুলিশ ফোর্স নিয়োগ, আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদান থেকে শুরু ব্যবহার পর্যন্ত নীতিমালা পরিবর্তন, সরকারি অ্যাটনিং সার্ভিস প্রবর্তন করা, বিবাহ নিবন্ধন কার্যক্রম অনলাইন করা, অনলাইন সাংবাদিকদের জন্য সুনির্দিষ্ট নীতিমালা তৈরি করাসহ মোট ৩৩৩টি প্রস্তাব উঠছে পাঁচ দিনের জেলা প্রশাসক সম্মেলনে। আগামী ১৪ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ৯টায় জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধন করবেন। উদ্বোধন করার পর জেলা প্রশাসকদের সঙ্গে মুক্ত আলোচনায় বসবেন। জেলা প্রশাসক পাঁচ দিনের সম্মেলনে অন্যান্য প্রস্তাবের মধ্যে রয়েছেÑ কালুরঘাট বেতার কেন্দ্রটি স্বাধীনতা জাদুঘর প্রতিষ্ঠা করা, মুক্তিযোদ্ধাদের জন্য স্মাটকার্ড প্রবর্তন, জেলা ও উপজেলা পর্যায়ে আয়করের আওতা বাড়াতে কমিটি গঠন, অর্থ লেনদেনের ক্ষেত্রে সরকারিভাবে মোবাইল ব্যাংকিংসেবা চালু করা, ফুল চাষে ৪ শতাংশ সুদে ঋণ প্রদান করা, সরকারি কর্মকর্তা কর্মচারীদের সন্তানদের জন্য স্কুলে ভর্তির কোটা সংরক্ষণ, শিক্ষার জন্য টিভি চ্যানেল তৈরি করা, ৪ বছর বয়স থেকে উপবৃত্তি চালু করা, শিক্ষকদের বদলি সারা বছর চালু রাখা, সরকারি স্বার্থ সংশ্লিষ্ট মামলা পরিচালনার জন্য ব্যয় বরাদ্দ, ওয়ার্ড ভিত্তিক গ্রাম পুলিশের সংখ্যা  বাড়ানো, ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হলে প্রশাসক নিয়োগ, উপজেলা পর্যায়ে শিশু পার্ক স্থাপন, উপজেলায় আনসার ব্যাটালিয়ন স্থাপন, কারাগারে ডাবল ফেজ বিদ্যুৎ সংযোগ স্থাপন, মহাসড়কের পাশে দুরপাল্লার বাসের জন্য বিশ্রামাঘার তৈরি, তিন ফসলি কৃষি জমিতে পুকুর খনন বন্ধ করা, পাহাড়ি ও দুর্গম এলাকায় টেলিটক মোবাইল নেটওয়ার্ক স্থাপন করা, ভিআইপি প্রটোকলের জন্য যানবাহন বাড়ানো ইত্যাদি।
গত বছরের জেলা প্রশাসক সম্মেলনে মোট ৩৬৬টি সিদ্ধান্তের মধ্যে বাস্তবায়ন হয়েছে ৩১৩টি। ৫৩টি বাস্তবায়নাধীন মধ্যে দিয়ে ৩৩৩টি প্রস্তাব উঠছে আগামী ১৪ জুলাই জেলা প্রশাসক সম্মেলনে। প্রস্তাবগুলোর মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক প্রস্তাব হচ্ছে ভ‚মি, আইন, জননিরাপত্তা, সুরক্ষা বিভাগের। গত বছরের তুলনায় এবারের জেলা প্রশাসক সম্মেলনের বৈশিষ্ট্য হচ্ছে, জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি ও তিন বাহিনীর প্রধানে সঙ্গে জেলা প্রশাসকদের সাক্ষাৎ। এ ছাড়াও গতবার জেলা প্রশাসক সম্মেলন ছিল তিনদিনের। কিন্তু এইবার পাঁচ দিনের।
গতবারে জেলা প্রশাসক সম্মেলন অনুষ্ঠিত হয় ২৪-২৬ জুলাই। এবার হতে যাচ্ছে ১৪-১৮ জুলাই। গতবারের মোট ৩৬৬টি সিদ্ধান্তের মধ্যে স্বল্পমেয়াদি ছিল ৮৫টি, মধ্যমেয়াদি ১২৯টি ও দীর্ঘমেয়াদি ১৫২টি। এর মধ্যে স্বল্পমেয়াদি বাস্তবায়নের বাকি রয়েছে ১০টি, মধ্যমেয়াদি ২৪টি, দীর্ঘমেয়াদি ১৯টি। গতবার জেলা প্রশাসক সম্মেলনে প্রধানমন্ত্রী তার উদ্বোধনী ভাষণে মোট ২৩টি নির্দেশনা দেন। একই সঙ্গে তিনি জেলা প্রশাসক কার্যালয়ে প্রতিষ্ঠার ইতিহাস তুলে ধরেন। এই ২৩টি নির্দেশনার মধ্যে রয়েছেÑ সেবা পেতে যেন সাধারণ মানুষ কোনোভাবে হয়রানির শিকার না হয়, মাদকবিরোধী অভিযান অব্যাহত থাকবে, জঙ্গিবাদ, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতা দূর করার জন্য নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে, কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য বিমোচনে উদ্যোগী হতে হবে, জনপ্রতিনিধিদের সঙ্গে এক হয়ে কাজ করতে হবে, ভ‚মি রক্ষায় সজাগ দৃষ্টি রাখতে হবে, ভেজাল খাদ্যদ্রব্য বাজারজাত প্রতিরোধে ব্যাপক গণসচেতনতা সৃষ্টি করতে হবে, মামলার জট কমাতে গ্রাম আদালতগুলোকে কার্যকর করতে হবে, নারী ও শিশু নির্যাতন পাচার বন্ধ করতে নজরদারি বাড়াতে হবে, বাল্যবিয়ে বন্ধ করতে হবে, প্রতিবন্ধী, অটিস্টিক ও পিছিয়ে থাকা জনগোষ্ঠীর কল্যাণে বিশেষ পদক্ষেপ গ্রহণ করতে হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]