ই-পেপার মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯ ৭ শ্রাবণ ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯

শিশুদের অপুষ্টির চিকিৎসায় অসাধারণ সাফল্যের অংশীদার বাংলাদেশ
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৩ জুলাই, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১২.০৭.২০১৯ ১০:২৬ পিএম | প্রিন্ট সংস্করণ

অপুষ্টির শিকার শিশুদের চিকিৎসায় অসাধারণ একটি সাফল্যের অংশীদার হয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি যৌথ গবেষণায় অংশ নিয়েছিল বাংলাদেশ। তাতে দেখা গেছে কলা, বুটের ডাল, সয়া আর বাদামের সমন্বয়ে তৈরি এক ধরনের মিশ্র খাবারের মাধ্যমে শিশুর অন্ত্রনালীর উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বেড়েছে এবং অপুষ্ট শিশুর সুষম বৃদ্ধিতে উন্নয়ন ঘটেছে। শুধু তাই নয়, শিশুর হাড়, মস্তিষ্কও দেহের সুষম বৃদ্ধিতেও ভ‚মিকা রাখছে এ মিশ্রিত খাদ্য। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটির অধ্যাপক জেফরি গর্ডনের নেতৃত্বে বাংলাদেশে এ গবেষণা কার্যক্রমে অংশ নেন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) পুষ্টি কেন্দ্রের প্রধান তাহমিদ আহমেদ। বিশ্বখাদ্য সংস্থার হিসাবে, বিশ্বে পাঁচ বছরের নিচের ১৫ কোটি শিশু অপুষ্টির শিকার। দুর্বল ও ছোট হওয়ায় এসব শিশুর অনেকের অন্ত্রে অপূর্ণাঙ্গ ও অপরিণত ব্যাকটেরিয়া থাকে।

ওয়াশিংটন ইউনিভার্সিটির গবেষকদের বিশ্বাস, এ কারণেই শিশুর বৃদ্ধি কম হয়। তবে যেকোনো খাবারই শিশুর এ অপুষ্টি দূর করতে সমভাবে সক্ষম নয়। বাংলাদেশি শিশুদের সুস্থ অন্ত্রে প্রধানত কী ধরনের ব্যাকটেরিয়া থাকে সেটি নিয়ে গবেষণা করেছেন গবেষকরা। তারা ইঁদুর ও শূকরের মধ্যে এই গুরুত্বপূর্ণ ব্যাকটেরিয়াগুলোর বৃদ্ধিতে সাহায্য করে কোনো ধরনের খাদ্য, সেটি নিয়ে পরীক্ষা করেন। জার্নাল সায়েন্সে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের ১২ থেকে ১৮ মাসের ৬৮ শিশুকে এ গবেষণায় সংশ্লিষ্ট করা হয়। দেখা গেছে, কলা, সয়া, চীনাবাদাম ও বুটের ডালের মিশ্রণ শিশুদের অন্ত্রনালীর ব্যাকটেরিয়ার বৃদ্ধিতে সহায়তা করছে। পাশাপাশি শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা, মস্তিষ্ক ও হাড়ের গঠন উন্নয়নে এ খাদ্য মিশ্রণ কাজ করছে।
গবেষণা প্রকল্পে অর্থায়ন করেছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। সংস্থাটির শীর্ষ প্রকল্প পরিচালক ক্রিস দাম্মান বলেন, ‘এটাই সর্বরোগের ওষুধ সে কথা বলতে চাই না। তবে একে নিয়ে আশান্বিত হওয়া যায় বলে আমরা মনে করি।’ গবেষণা দলের সমন্বয়ক আইসিডিডিআরবির পুষ্টি কেন্দ্রের প্রধান তাহমিদ আহমেদ বলেন, ‘এটা হতে পারে অপুষ্টির চিকিৎসাব্যবস্থা পরিবর্তনকারী।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]