ই-পেপার  বুধবার ২০ নভেম্বর ২০১৯ ৬ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার  বুধবার ২০ নভেম্বর ২০১৯

পানি নিয়ে চেন্নাই যাচ্ছে ট্রেন
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৩ জুলাই, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 12

স্মরণকালের তীব্র পানি সংকটে পড়েছে ভারতের দক্ষিণাঞ্চলীয় শহর চেন্নাই। এই বর্ষা মৌসুমেও তা থেকে রেহাই মিলছে না। খরা সদৃশ পরিস্থিতিতে তা বরং বেড়েই চলেছে। শহরটির বড় বড় পানি সংরক্ষণাগার থেকে শুরু করে আশপাশের সব জায়গার পানি শেষ। এ সংকট মোকাবেলায় তাই পানি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তামিলনাড়– সরকার। সিদ্ধান্ত মোতাবেক শুক্রবার ২৫ লাখ লিটার পানি নিয়ে তামিলনাড়ু থেকে একটি বিশেষ ট্রেন পাঠানো হয়েছে চেন্নাইতে। এনডিটিভি।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার সকালে তামিলনাড়–র ভেলোর জোলারপেট স্টেশন থেকে ৫০ ওয়াগন পানি ভর্তি এ ট্রেনটি যাত্রা শুরু করে। শুক্রবার বিকেলেই ট্রেনটি চেন্নাই পৌঁছে গেছে বলে জানিয়েছে সাউদার্ন রেলের কর্মকর্তারা। ট্রেনটির প্রত্যেক ওয়াগনে ৫০ হাজার লিটার পানি রয়েছে।

তামিলনাড়–র মুখ্যমন্ত্রী পালানিস্বামী এমন সংকটের কারণে চেন্নাইয়ে পানি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন। এ প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে ৬৫ কোটি টাকা। প্রত্যেক ট্রেনের যাত্রার জন্য ৮.৫ লাখ টাকা খরচ পড়বে। কিন্তু এভাবে কতদিন চালানো যাবে সেটিই এখন বড় প্রশ্ন। ট্রেনটির বৃহস্পতিবারই পৌঁছনোর কথা ছিল। কিন্তু ট্যাংক ও রেলওয়ে স্টেশনের সংযোগরক্ষাকারী ভালভে লিক থাকায় এটি দেরিতে ছাড়ার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। বর্তমানে প্রতিদিন ৫২৫ মিলিয়ন লিটার পানি সরবরাহ করা হচ্ছে।
খরার জেরে চেন্নাইয়ের একাধিক স্কুলে ছুটি ঘোষণা করা হয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কর্মকর্তাদের বাড়িতে বসেই কাজ করার নির্দেশ দিয়েছে। এ পরিস্থিতিতে পানির সংকট কিছুটা লাঘব হবে বলে আশা করছে তামিলনাড়ু সরকার। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পানি সংকটের কারণে শীততাপ নিয়ন্ত্রণ যন্ত্রগুলো বন্ধ রেখেছে চেন্নাইয়ের মেট্রো স্টেশন কর্তৃপক্ষ। সংরক্ষিত সব পানি শেষ হওয়ায় অধিকাংশ হোটেল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।
২০১১ সালের আদমশুমারি অনুযায়ী, ভারতের ষষ্ঠ বৃহত্তম শহর চেন্নাই। এ শহরের বাসিন্দারা এক সপ্তাহ ধরে পানি সংকটে ভুগছে। পরিবেশবিদরা বলছেন, চেন্নাইয়ের সব পানি শেষ, এখন একমাত্র ভরসা বৃষ্টি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]