ই-পেপার রোববার ২১ জুলাই ২০১৯ ৫ শ্রাবণ ১৪২৬
ই-পেপার রোববার ২১ জুলাই ২০১৯

যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের ধরপাকড় শুরু
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: রোববার, ১৪ জুলাই, ২০১৯, ৯:২৭ এএম | অনলাইন সংস্করণ

যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের ধরপাকড় শুরু

যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের ধরপাকড় শুরু

অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু প্রবল রাজনৈতিক চাপে শেষ পর্যন্ত সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে এসেছিলেন তিনি। কিন্তু আবারও এক বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, অভিবাসন-সংক্রান্ত কঠোর নীতি থেকে তার প্রশাসনের সরে আসার প্রশ্ন নেই।

যুক্তরাষ্ট্রে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড় শুরু হবে বলে জানিয়েছেন ট্রাম্প। শনিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের উদ্দেশে দেয়া এক বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, বহু মানুষ এ দেশে অবৈধভাবে ঢুকছেন, থাকছেন। আমরা তাদের বৈধ ভাবে ফেরত পাঠাতে চাই। একমাত্র এই পদ্ধতির মাধ্যমেই দেশ থেকে অপরাধী এবং দুষ্কৃতীদের তাড়ানো সম্ভব বলে জানিয়েছেন ট্রাম্প।


বছরখানেক ধরেই দক্ষিণ ও মধ্য আমেরিকা থেকে মানুষের স্রোত আসছে শুরু করেছে যুক্তরাষ্ট্রে। তারা অধিকাংশই অবৈধ ভাবে সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্রে ঢুকেছেন বলে প্রথম থেকেই অভিযোগ করে এসেছে ট্রাম্প প্রশাসন। একই সঙ্গে প্রেসিডেন্টের দাবি, শিশু ও পরিবারের আড়ালে আসলে প্রতিবেশী দেশগুলো থেকে অপরাধীরা যুক্তরাষ্ট্রে ঢুকেছে।

গত কয়েক মাসে এ ধরনের অবৈধ অভিবাসী পরিবারগুলোকে চিহ্নিত করে তাদের নিজেদের দেশে ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছিল মার্কিন আদালত। বহুবার আদালত নির্দেশ পাঠানো সত্ত্বেও এসব পরিবার হাজিরা দিতে আসেনি।

সেসব পরিবারের লোকজনের বিরুদ্ধে এবার ব্যবস্থা নেবে মার্কিন অভিবাসন এবং শুল্ক দফতর (আইসিই)। কিন্তু দেশ জুড়ে ট্রাম্পের এই সিদ্ধান্ত নিয়ে সমালোচনার ঝড় ওঠেছে। অভিযান চলাকালীন শিশুরা যাতে তাদের পরিবারের থেকে বিচ্ছিন্ন না হয় সেজন্য প্রশাসন সতর্ক রয়েছে বলে আগেভাগেই জানিয়ে রেখেছেন ট্রাম্প।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]