ই-পেপার রোববার ২১ জুলাই ২০১৯ ৫ শ্রাবণ ১৪২৬
ই-পেপার রোববার ২১ জুলাই ২০১৯

চ্যাম্পিয়ন হতে ইংল্যান্ডের লক্ষ্য ২৪২
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: রোববার, ১৪ জুলাই, ২০১৯, ৮:২৫ পিএম | অনলাইন সংস্করণ

চ্যাম্পিয়ন হতে ইংল্যান্ডের লক্ষ্য ২৪২

চ্যাম্পিয়ন হতে ইংল্যান্ডের লক্ষ্য ২৪২

তিনবার বিশ্বকাপের ফাইনালে উঠেও ট্রফিটা ছোঁয়া হয়নি ক্রিকেটের জনক ইংল্যান্ডের। এবার চতুর্থবার। এবার কি পারবে ইংলিশরা? স্বাগতিক হয়ে লর্ডসের ফাইনালে নিউজিল্যান্ডের মোকাবেলা করতে নেমে ইংলিশদের শিরোপা প্রত্যাশা অনেক বেশি। সেই প্রত্যাশা পূরণে যথাসাধ্য চেষ্টা করেছেন বোলাররা। এবার দায়িত্ব ব্যাটসম্যানদের।

টস জিতে ব্যাট করতে নেমে ইংলিশ বোলারদের তোপের মুখে খুব বেশি সুবিধা করতে পারেনি নিউজিল্যান্ড ব্যাটসম্যানরা। স্বাগতিক ইংল্যান্ডের সামনে মাত্র ২৪২ রানের লক্ষ্য ছুঁড়ে দিতে পেরেছে তারা।

লর্ডসে টস জিতে আগে ব্যাট করলেই জয় নিশ্চিত- এমন একটা ধারণা প্রতিষ্ঠিত হয়ে গেছে যেন ইতিমধ্যে। কিন্তু সেই ধারণা সম্ভবত ভেঙে দিতে যাচ্ছে ইংল্যান্ড। টস জিতে ব্যাট করতে নামা নিউজিল্যান্ডকে শুরু থেকেই বেশ ভালোভাবেই চেপে ধরতে সক্ষম হয়েছে ইংলিশ বোলাররা। নিয়মিত বিরতিতে একের পর এক উইকেট হারাতে হারাতে শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ২৪১ রান করতে সক্ষম হয়েছে নিউজিল্যান্ড।

এদিকে আবারও জ্বলে উঠলেন ইংলিশ বোলাররা। সেমিফাইনালের মতো ফাইনালেও তারা দুর্দান্ত। যাতে লর্ডসের শিরোপা নির্ধারণী মঞ্চে নিউজিল্যান্ডকে অল্পতেই আটকে রাখতে পেরেছে ইংল্যান্ড। হেনরি নিকোলসের হাফসেঞ্চুরির সঙ্গে টম ল্যাথামের প্রতিরোধে নির্ধারিত ৫০ ওভারে কিউইদের স্কোর ৮ উইকেটে ২৪১ রান।

শেষ চারের লড়াইয়ে ক্রিস ওকস ছিলেন দুর্দান্ত। ফাইনালেও বল হাতে আগুন ঝরালেন তিনি। শুরুতেই ইংলিশদের সাফল্য এনে দেওয়া এই পেসার ৯ ওভারে ৩৭ রান দিয়ে পেয়েছেন ৩ উইকেট। তবে সবচেয়ে কার্যকরী ছিলেন লিয়াম প্লাঙ্কেট। ১০ ওভারে ৪২ রান খরচায় তার শিকার কেন উইলিয়ামসন (৩০), হেনরি নিকোলস (৫৫) ও জিমি নিশাম (১৯)।

মার্টিন গাপটিলের আউটের পর নিকোলস ও উইলিয়ামসন ৭৪ রানের জুটি গড়ে চাপ কাটিয়েছিলেন। কিন্তু অধিনায়কের আউটের পর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে কিউইরা। গতবারের রানার্স-আপের রান তবু অতদূর গিয়েছে ল্যাথামের প্রতিরোধে। এই ব্যাটসম্যান ৫৬ বলে ২ চার ও ১ ছক্কায় ৪৭ রানের কার্যকরী ইনিংস খেলে আউট হন ওকসের বলে। এর আগে এই পেসারের শিকার হয়েই প্যাভিলিয়নে ফেরেন কলিন ডি গ্র্যান্ডহোম (১৬)। এরপর মিচেল স্যান্টনার (৫*), ম্যাট হেনরি (৪) ও ট্রেন্ট বোল্টের (১*) ব্যাটে ৮ উইকেটে ২৪১ রান করে নিউজিল্যান্ড।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]