ই-পেপার রোববার ২১ জুলাই ২০১৯ ৬ শ্রাবণ ১৪২৬
ই-পেপার রোববার ২১ জুলাই ২০১৯

লর্ডসে বোলারদের দাপট
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ১৫ জুলাই, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

লর্ডসের সবুজ উইকেট দেখেই আভাস পাওয়া গিয়েছিল, কঠিন এক চ্যালেঞ্জই অপেক্ষা করছে ব্যাটসম্যানদের জন্য। ফাইনাল গড়াতেই পাওয়া গেল এর প্রমাণ। টস জিতে ব্যাটিংয়ে নেমে ইংলিশ বোলারদের তোপের মুখেই পড়ে নিউজিল্যান্ড। তবে তাসের ঘরের মতো ধসে যায়নি কিউইদের ব্যাটিং লাইনআপ। ব্যাটসম্যানদের ধৈর্যশীল ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৪১ রানের চ্যালেঞ্জিং পুঁজিই পান কেন উইলিয়ামসনরা। বৃষ্টি বাধায় লর্ডসে ফাইনালের প্রথম বল মাঠে গড়ায় নির্ধারিত সময়ের ১৫ মিনিট পর। তাতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। পুরো আসরে ছন্দে না থাকা কিউই ওপেনারদের জন্য যে তা বড় এক পরীক্ষাই বটে। আর এবারও সেই পরীক্ষায় ব্যর্থতার পরিচয়ই দিলেন মার্টিন গাপটিল। সপ্তম ওভারে ২৯ রানেই প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। ক্রিস ওকসের বলে এলবিডবিøউর ফাঁদে পড়েন গত আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক গাপটিল। সাজঘরে ফেরার আগে ১৮ বলে ১৯ রান আসে তার ব্যাট থেকে।
তবে ফাইনালে এসে রানের দেখা পেলেন অপর ওপেনার হেনরি নিকোলস। দ্বিতীয় উইকেটে অধিনায়ক উইলিয়ামসনের সঙ্গে গড়েন ইনিংস সর্বোচ্চ ৭৪ রানের জুটি। কিউইরাও ছুটতে থাকে বড় সংগ্রহের পথে, কিন্তু ২৩তম ওভারে কিউইদের সবচেয়ে বড় আঘাতটি দেন লিয়াম প্লাঙ্কেট। অধিনায়ক হিসেবে বিশ^কাপের এক আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকের নতুন রেকর্ড গড়া উইলিয়ামসনকে সাজঘরে ফিরিয়ে জুটি ভাঙেন তিনি। ৫৩ বলে ৩০ রানের ইনিংস খেলে উইকেটের পেছনে জস বাটলারকে ক্যাচ দেন উইলিয়ামসন।
চার ওভার পর আবারও আঘাত হানেন প্লাঙ্কেট। ১৫ রান ব্যবধানে ফিরে যান কিউই ইনিংসের একমাত্র হাফসেঞ্চুরিয়ান নিকোলস। ৭৭ বলে ৫৫ রান করে বোল্ড হন তিনি। তবে তাদের বিপদটা আরও বেড়ে যায় ৩৪তম ওভারে মার্ক উডের বলে রস টেলর ফিরলে। ব্যক্তিগত ১৫ রানের মাথায় এলবিডবিøউ’র ফাঁদে পড়েন টেলর। তাতে ১৪১ রানেই চার উইকেট হারায় নিউজিল্যান্ড। তবে রানের চাকাটা সচল রাখতে চেষ্টা করেন উইকেটরক্ষক ব্যাটসম্যান টম লাথাম।
পঞ্চম উইকেটে জেমি নিসাম আর ষষ্ঠ উইকেটে কলিন ডি গ্র্যান্ডহোমকে নিয়ে গড়েন ৩২ ও ৪৬ রানের মূল্যবান জুটি। কিন্তু দুজনের কেউই শেষতক তাকে সঙ্গ দিতে পারেননি। প্লাঙ্কেটের তৃতীয় শিকার হয়ে ১৯ রান করে নিসাম আর ওকসের দ্বিতীয় শিকার হয়ে ১৬ রানে ফেরেন গ্র্যান্ডহোম। ৪৯তম ওভারের তৃতীয় বলে ৪৭ রান করে সপ্তম ব্যাটসম্যান হিসেবে প্যাভিলিয়নে ফেরেন লাথাম। বাকি ৯ বলে ম্যাট হেনরির উইকেট হারিয়ে বোর্ডে আট রান তুলতে সক্ষম হয় কিউইরা।
এতে নির্ধারিত ৫০ ওভারে তাদের পুঁজি দাঁড়ায় ৮ উইকেটে ২৪১ রান। ইংলিশদের হয়ে ওকস আর প্লাঙ্কেট নেন তিনটি করে উইকেট। একটি করে উইকেট নেন জফরা আর্চার আর মার্ক উড।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]