ই-পেপার শনিবার ২০ এপ্রিল ২০২৪
শনিবার ২০ এপ্রিল ২০২৪

সোনারগাঁয়ে পাথর খালাস কার্যক্রমের উদ্বোধন করলো বসুন্ধরা গ্রুপ
প্রকাশ: বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯, ৭:৫২ পিএম আপডেট: ১৮.০৭.২০১৯ ৭:৫৫ পিএম  (ভিজিট : ৪১১)

বাংলাদেশে প্রথমবারের মত  অভ্যন্তরীণ নৌপথ ব্যবহার করে ভুটান থেকে বসুন্ধরা গ্রুপের আমদানিকৃত ১০০০ মেট্রিক টন পরিমাণ পাথরবাহী একটি ভারতীয় জাহাজ আসামের ধুব্রি থেকে যাত্রা করে বাংলাদেশের নারায়ণগঞ্জে এসে পৌঁছেছে। এ উপলক্ষে  নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার মেঘনা ঘাটে বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ফিতা কেটে জাহাজে আনা পাথর খালাস কার্যক্রমের উদ্বোধন করেন বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান ও বসুন্ধরা গ্রুপের ডিরেক্টর ইয়াশা সোবহান।

অনুষ্ঠানে আগত অতিথিরা জানান, এই উদ্যোগটি ২০১৭ সালের এপ্রিল মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভুটান সফর ও ২০১৯ সালের এপ্রিল মাসে ভুটানের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরের ফলাফল। যেখানে দ্বিপাক্ষিক বাণিজ্যের স্বার্থে অভ্যন্তরীণ নৌপথ ব্যবহারের উদ্দেশ্যে একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করা হয়।

তারা আরোও জানান, পরিবহনের এই মাধ্যমটি খরচ কমানোর পাশাপাশি অর্থনৈতিক সহযোগিতার এবং তিনটি বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে জড়িত উপ-আঞ্চলিক সীমান্ত বাণিজ্যর একটি চমৎকার উদাহরণ। এখন পর্যন্ত ভুটান স্থলপথ ব্যবহার করে বাংলাদেশে উল্লেখযোগ্য পরিমাণ পাথর রপ্তানি করে আসছে। জাহাজটি ১০০০ মেট্রিক টন পরিমাণ পাথর পরিবহন করেছে, যা স্থলপথে পরিবহন করতে ৫০ টিরও বেশি ট্রাক প্রয়োজন হতো।

 উদ্বোধনী অনুষ্টানে উপস্থিত ছিলেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বি আই ডব্লিউ টি এ) চেয়ারম্যান মো. মাহবুবুল ইসলাম, ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ, ভুটানের রাষ্ট্রদূত সোনম টি. রাগবি। অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মহিদুল ইসলাম, কাস্টমস হাউসের (এন বি আর, পানগাও) অতিরিক্ত কমিশনার সৈয়দ আতিকুর রহমানসহ বাণিজ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, ভারতীয় দূতাবাস, ভুটান দূতাবাস ও বসুন্ধরা গ্রুপের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close