ই-পেপার শুক্রবার ২৩ আগস্ট ২০১৯ ৮ ভাদ্র ১৪২৬
ই-পেপার শুক্রবার ২৩ আগস্ট ২০১৯

যুক্তরাজ্যে সেমিনারে অ্যাডভোকেট মনজিল মোরসেদ
‘বিশেষ ট্রাইবুনালে প্রবাসীদের সমস্যা সমাধান করতে হবে’
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ৩ আগস্ট, ২০১৯, ৬:০১ পিএম | অনলাইন সংস্করণ

‘বিশেষ ট্রাইবুনালে প্রবাসীদের সমস্যা সমাধান করতে হবে’

‘বিশেষ ট্রাইবুনালে প্রবাসীদের সমস্যা সমাধান করতে হবে’

বিশেষ ট্রাইবুনাল গঠন করে প্রবাসীদের সমস্যা সমাধানের দাবি করেছেন মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

গত ২৮ জুলাই মানবাধিকার ও পরিবেশবাদি সংগঠনটি যুক্তরাজ্য শাখা প্রবাসীদের বিভিন্ন সমস্যা নিয়ে আয়োজিত এক সেমিনার প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান। অনুষ্ঠানে মনজিল মোরসেদ যুদ্ধাপরাধীদের বিচার ও নারী নির্যাতনের বিচার দ্রুত সম্পন্ন করার জন্য যেভাবে বিশেষ ট্রাইবুনাল গঠন করা হয়েছে সেভাবে দেশে বিশেষ ট্রাইবুনাল গঠন করে প্রবাসিদের মামলার বিচার সম্পন্ন করার আহবান জানিয়ে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ সরকারের উচ্চ পর্যায়ের অনেকেই প্রবাসিদের সমস্য সম্পর্কে আন্তরিক হলেও আমলাতান্ত্রিক জটিলতার কারণে সমস্যা সমাধানে অগ্রগতি নেই।’ তিনি বলেন, ‘প্রবাসিদের বর্তমান সমস্যাগুলো সমাধান না করলে দেশের বাহিরে থাকা ভবিষ্যৎ প্রজন্ম   বাংলাদেশ থেকে যোগাযোগ বিছিন্ন হয়ে যাবে, যার প্রভাব পরবে দেশের অর্থনীতিতে।’ তিনি প্রশাসনের সকল স্তরের কর্মকর্তাদের প্রবাসিদের সমস্যা সমাধানে আন্তরিক হওয়ার   আবেদন জানান। একইসঙ্গে প্রবাসীদেরও ঐক্যবদ্ধ হয়ে নিজেদের সমস্যা সমাধানে সোচ্চার হওয়ার জন্য বলেন।

ইস্ট লন্ডনের ব্রার্ডি আর্টস সেন্টারে অনুষ্ঠিত ওই সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের ইউকে শাখার সভাপতি বিশিষ্ট সাংবাদিক মো. রহমত আলী। অনুষ্ঠানটি যৌথভাবে   পরিচালনা করেন, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পীকার কাউন্সিলর আয়াছ   মিয়া   ও   এসিস্টেন্ট সেক্রেটারী আবুল হোসেন। সেমিনারে অনেক ভুক্তভোগী পরিবার উপস্থিত ছিলেন। তারা প্রবাসীদের জমি সংক্রান্ত সমস্যা, মিথ্যা মামলায়  হয়রানী, বিমানবন্দর ও কাষ্টমসের হয়রানী, প্রবাসীদের হাইকমিশনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র প্রদান, প্রবাসীরা যে দেশে আছেন সেখান থেকেই ভোটদানের ব্যবস্থা করা, বাংলাদেশের পাসপোর্টের মেয়াদ ৫বছর থেকে ১০ বছর বৃদ্ধি করাসহ বিভন্ন বিষয়ে তাদের দাবি তুলে ধুরেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]