ই-পেপার রোববার ১৮ আগস্ট ২০১৯ ৩ ভাদ্র ১৪২৬
ই-পেপার রোববার ১৮ আগস্ট ২০১৯

৩ লাখ বিনিয়োগকারী পুঁজিবাজার ছেড়েছেন
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: রোববার, ৪ আগস্ট, ২০১৯, ১:০১ পিএম | অনলাইন সংস্করণ

৩ লাখ বিনিয়োগকারী পুঁজিবাজার ছেড়েছেন

৩ লাখ বিনিয়োগকারী পুঁজিবাজার ছেড়েছেন

চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে দেশের দুই পুঁজিবাজার ছেড়েছেন প্রায় ৩ লাখ বিনিয়োগকারী। বিনিয়োগকারীদের শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সিডিবিএলের তথ্য মতে, চলতি বছরে ৩০ জুন বিনিয়োগকারীদের বিও হিসাবের সংখ্যা ছিলো ২৮ লাখ ৯ হাজার ৮৫০টি।  সেখান থেকে ২ লাখ ৮১ হাজার ১৯৭টি কমে ০৩ আগস্ট শনিবার পর‌্যন্ত ২৫ লাখ ২৮ হাজার ৬৫৩টিতে দাঁড়িয়েছে।

চলতি বছরের ৩০ জুন পুরুষদের বিও হিসাবের সংখ্যা ছিলো ২০ লাখ ৭৬ হাজার ৬৯৬টি। সেখান থেকে ২ লাখ ৩১হাজার ৯৮৪টি কমে শনিবার দাঁড়িয়েছে ১৮ লাখ ৪৪ হাজার ৭১২টিতে।

একই সময়ে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব সংখ্যা ছিল ৭ লাখ ৪০ হাজার ৬০৮টি। সেখান থেকে ৬৯ হাজার ৫০৬টি কমে দাঁড়িয়েছে ৬ লাখ ৭১ হাজার ১০২টিতে।

আস্থা ও তারল্য সংকটে খাদের কিনারায় থাকা পুঁজিবাজারের ক্ষতি থেকে রেহাই পেতে ২ লাখ ৮১ হাজার ১৯৭টি বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্টধারীরা বাজার ছেড়েছেন বলে ক্ষোভ প্রকাশ করেছেন বিনিয়োগকারীরা।

তারা বলছেন, এর আগের কখনো এতো বিনিয়োগকারীর বিও হিসাব বন্ধ হয়নি। বাজার দ্রুত ভালো না হলে বিনিয়োগকারী আরও অনেক কমবে।

ব্রোকারেজ হাউস কর্তৃপক্ষ বলছে, চলমান দরপতনের কারণে নতুন করে বিও অ্যাকাউন্টগুলো নবায়ন না করায় বন্ধ করে দেওয়া হয়। তবে কেউ বিও চার্জ দিলেই যেকোনো সময় নবায়ন করতে পারবে। নিয়ম অনুসারে একজন বিনিয়োগকারী একটি বিও হিসাব থাকতে পারবে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]