ই-পেপার মঙ্গলবার ২০ আগস্ট ২০১৯ ৫ ভাদ্র ১৪২৬
ই-পেপার মঙ্গলবার ২০ আগস্ট ২০১৯

বঙ্গবন্ধুকে নিয়ে মাসব্যাপী রচনা প্রতিযোগিতা শুরু
ঢাবি প্রতিনিধি
প্রকাশ: রোববার, ৪ আগস্ট, ২০১৯, ২:৩৩ পিএম | অনলাইন সংস্করণ

বঙ্গবন্ধুকে নিয়ে মাসব্যাপী রচনা প্রতিযোগিতা শুরু

বঙ্গবন্ধুকে নিয়ে মাসব্যাপী রচনা প্রতিযোগিতা শুরু


বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা 'অসমাপ্ত আত্মজীবনী' অনার্স, ডিগ্রি ও মেডিকেলের প্রথম বর্ষের পাঠ্যক্রমে অন্তর্ভুক্তির দাবিতে "বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা" শীর্ষক জাতীয় রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। সোমবার ৫ আগস্ট থেকে শুরু হয়ে ৫ সেপ্টেম্বর পর্যন্ত চলা এই প্রতিযোগিতাটির আয়োজক 'মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস'।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সাংবাদিক সম্মেলনে এ কথা ঘোষণা করেন মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটসের আহ্বায়ক ফারুক আহমাদ আরিফ। এ সময় আরো উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা জাতীয় রচনা প্রতিযোগিতা বাস্তবায়ন উপকমিটির সদস্য সচিব জীম মণ্ডল, সদস্য আরমান ভুইয়া ও শুভম।

সাংবাদিক সম্মেলনে জানানো হয়, চলতি বছরের ২৪ এপ্রিল এমডব্লিউইআর আয়োজিত "আগামী বাজেট ও শিক্ষাখাত: আমাদের প্রত্যাশা" শীর্ষক সেমিনারে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে লিখিতভাবে দাবি জানানো হয়েছিল যে অনার্স, ডিগ্রি ও মেডিকেলের প্রথম বর্ষের পাঠ্যক্রমে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী অন্তর্ভুক্তি করতে হবে। সেই দাবিটি আরো জোরালো করতেই জাতীয় রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

আরিফ বলেন, অনার্স, ডিগ্রি মেডিকেল ও মাদরাসা শিক্ষায় ফাজিল প্রথম বর্ষ এবং কওমি মাদরাসার ফজিলতের (মেশকাত) পাঠ্যক্রমে বঙ্গবন্ধুর লেখা অসমাপ্ত আত্মজীবনীটি পাঠ্যক্রম অন্তর্ভুক্তির দাবি নিয়ে জাতীয় রচনা প্রতিযোগিতাটির আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতাটি বাস্তবায়ন করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিককে সভাপতি ও ফারুক আহমাদ আরিফ সদস্য সচিব ও দেশের শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সমাজসেবকদের নিয়ে ২০ সদস্যের একটি জাতীয় কমিটি এবং মারুফ আহমেদকে আহ্বায়ক এবং জীম মণ্ডলকে সদস্য সচিব করে ৬৫ সদস্য বিশিষ্ট জাতীয় রচনা প্রতিযোগিতা বাস্তবায়ন উপকমিটি করা হয়েছে।

প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলী হচ্ছে (১) অনার্স, ডিগ্রি ও মেডিকেল, মাদরাসার ফাজিল, কওমি মাদরাসার ফজিলত (মেশকাত) অধ্যায়নরত শিক্ষার্থীবৃন্দ এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে (২) শিক্ষাব্যবস্থা নিয়ে বঙ্গবন্ধুর চিন্তা ও কার্যক্রম কি ছিল সে বিষয়ে ২০০০ শব্দের মধ্যে রচনাটি লিখতে হবে (৩) ৫ আগস্ট হতে ৫ সেপ্টেম্বর-২০১৯ মধ্যে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের বিভাগীয় প্রধান বা রেজিস্ট্রার/প্রিন্সিপাল দ্বারা সত্যায়িত করে ডাকযোগে রচনাটি পাঠাতে হবে (৪) রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারীকে ১০০টাকা ফি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

প্রতিযোগিতায় ৫টি পুরস্কার রাখা হয়েছে। প্রথম পুরস্কার ৫০০০ টাকা, দ্বিতীয় পুরস্কার ৩০০০ টাকা, তৃতীয় পুরস্কার ২০০০ টাকা, চতুর্থ পুরস্কার (৫টি) ১০০০ টাকা ও পঞ্চম পুরস্কার ৫০টি বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]