ই-পেপার শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ ২১ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯

হুয়াওয়ে নিয়ে ভারতকে সতর্ক করল চীন
সময়েল আলো ডেস্ক
প্রকাশ: বুধবার, ৭ আগস্ট, ২০১৯, ৪:০৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 160

হুয়াওয়ে নিয়ে ভারতকে সতর্ক করল চীন

হুয়াওয়ে নিয়ে ভারতকে সতর্ক করল চীন

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ব্যবসায়ও ভারত যদি বাধা সৃষ্টি করে ভারতীয় প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রেও একই ব্যবস্থা নেবে চীন। সম্প্রতি ভারতকে সতর্ক করে এ বার্তা দিয়েছে চীন। বেইজিংয়ের নিযুক্ত ভারতের রাষ্ট্রদূতকে ডেকে চীনা কর্তৃপক্ষ বলেছে, মার্কিন চাপে প্রভাবিত হয়ে কোনো সিদ্ধান্ত নিলে চীন পাল্টা ব্যবস্থা নিতে দ্বিধা করবে না।

আগামী কয়েক মাসের মধ্যে ভারত পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক ৫জি পরীক্ষা করতে পারে। তাদের এ পরীক্ষায় চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে আমন্ত্রণ জানানো হবে কি না, তা এখনো ঠিক করেনি ভারতীয় কর্তৃপক্ষ।

বিশ্বের বৃহত্তম টেলিকম যন্ত্রপাতি নির্মাতা হুয়াওয়েকে নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যযুদ্ধ তীব্র আকার ধারণ করে। গত মে মাসে রাষ্ট্রীয় নিরাপত্তার হুমকির অভিযোগে হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করেছিল যুক্তরাষ্ট্র। পরে তাদের মিত্রদেশগুলোকে হুয়াওয়ের প্রযুক্তি ব্যবহারে মানা করে। যুক্তরাষ্ট্রের পক্ষে হুয়াওয়ের যন্ত্রপাতি গোয়েন্দাগিরিতে ব্যবহৃত হতে পারে—এমন প্রচার চালানো হয়। তবে এ ধরনের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে হুয়াওয়ে।

গত ১০ জুলাই ভারতের রাষ্ট্রদূত বিক্রম মিশ্রকে ডেকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করে দেয়। সেখানে বলা হয়, ভারতে হুয়াওয়ের ব্যবসায় ওয়াশিংটনের কথায় প্রভাবিত হয়ে বাধা দিলে চীনের পক্ষ থেকে ভারতীয় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হবে।

এ বিষয়ে বার্তা সংস্থা রয়টার্সের অনুরোধে ভারত ও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে কোনো মন্তব্য করা হয়নি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]