ই-পেপার শুক্রবার ২৩ আগস্ট ২০১৯ ৮ ভাদ্র ১৪২৬
ই-পেপার শুক্রবার ২৩ আগস্ট ২০১৯

নিজ হাতে পশু জবাই উত্তম
মাওলানা দৌলত আলী খান
প্রকাশ: শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

কোরবানি মুসলিম উম্মাহর ফরজ বিধান। প্রত্যেক নেসাব পরিমাণ সম্পদের মালিকের ওপর ইসলামী শরিয়ত কর্তৃক আরোপিত শর্তসাপেক্ষে কোরবানি আদায় করা আবশ্যক। তাই মুসলিম সমাজে কোরবানির মৌসুমে কোরবানির পশু ক্রয় করে থাকে। কিন্তু নিজেরা অক্লান্ত পরিশ্রম করে পশু ক্রয় করলেও জবাই করার সময় হুজুর বা মাওলানা সাহেবদের অপেক্ষায় থাকেন। অথচ ইসলামী শরিয়ত নিজের কোরবানির পশু নিজেই জবাই করাকে উত্তম বলেছে। নবী করিম (সা.) নিজের কোরবানির পশু নিজেই জবাই করতেন। তাই আমাদেরও উচিত নিজের কোরবানির পশু নিজেই জবাই করা। তবে জবাই সংক্রান্ত বিধিবিধান জানা থাকতে হবে।
জবাইকারী ‘বিসমিল্লাহি আল্লাহু আকবর’ বলে জবাই করতে হবে। এ দোয়াটি বলা ওয়াজিব। কেবল কোরবানির পশু নয়; যেকোনো হালাল পশু বিসমিল্লাহি আল্লাহু আকবর বলে জবাই করলে জবাই বৈধ হবে। যেমনÑ আকিকা, বিয়ে, মেজবান ইত্যাদির পশুও নিজ হাতে জবাই করা যাবে। আর জবাইয়ের সময় পশুর চারটি রগ কাটা জরুরি। শ^াসনালী, খাদ্যনালী, দুই পাশের মোটা দুই রগ। এগুলো থেকে যেকোনো তিনটি কাটা হলেও কোরবানি হালাল হবে। অন্যথায় হবে না।
নবীজি (সা.)সহ অনেক সাহাবায়ে কেরাম নিজ হাতে কোরবানির পশু জবাই করতেন। হজরত আনাস (রা.) বলেন, ‘রাসুল (সা.) এক ঈদে ধূসর রঙের শিংওয়ালা দুটি দুম্বা কোরবানি করলেন। তিনি সেগুলো নিজ হাতে জবাই করলেন এবং জবাইকালে ‘বিসমিল্লাহি আল্লাহু আকবর’ বললেন।’ (বুখারি : ৫৬২৪)
হাদিসে আরও আছে, হজরত আয়েশা (রা.) বলেন, ‘একবার রাসুল (সা.) আদেশ করলেন, এমন একটি শিংদার দুম্বা আনতে যা কালো আঁধারে হাঁটে, কালো আঁধারে শোয় এবং কালো আঁধারে দেখে, যাতে তিনি তা কোরবানি করতে পারেন। সুতরাং তার জন্য এ রূপ একটি দুম্বা আনা হলো। তখন তিনি বললেন, হে আয়েশা! ছুরিটি দাও, অতঃপর বললেন, পাথরে ছুরিটি ধারালো কর। আয়েশা (রা.) বললেন, আমি তা করলাম। অতঃপর তিনি তা গ্রহণ করলেন এবং দুম্বাকে ধরলেন, এরপর তাকে পাশের্^র ওপর শুয়ালেন এবং জবাই করতে গিয়ে বললেন, বিসমিল্লাহ, হে আল্লাহ! তুমি তা মুহাম্মদ, মুহাম্মদের পরিবার এবং মুহাম্মদের উম্মতগণের পক্ষ থেকে কবুল করুন। অতঃপর তা দ্বারা তিনি লোকদের সকালের নাস্তা খাওয়ালেন।’ (মুসলিম : ৫২০৩)
লেখক : শিক্ষক, নাজিরহাট বড় মাদ্রাসা
ফটিকছড়ি, চট্টগ্রাম






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]