ই-পেপার শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ ২২ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯

সভাপতি বাছাই কমিটির বৈঠক থেকে বেরিয়ে গেলেন সোনিয়া ও রাহুল গান্ধী
কে হচ্ছেন নতুন কংগ্রেস প্রধান?
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ১০ আগস্ট, ২০১৯, ৭:০৩ পিএম আপডেট: ১০.০৮.২০১৯ ৭:১০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 79

কে হচ্ছেন  নতুন কংগ্রেস প্রধান?

কে হচ্ছেন নতুন কংগ্রেস প্রধান?

রাহুল গান্ধী কংগ্রেস প্রধানের পদ ছাড়ার পর সাময়িক সঙ্কট তৈরি হয় কংগ্রেস দলে, তবে শনিবারের সভাপতি বাছাই কমিটির  বৈঠক থেকে বেরিয়ে এসে রাহুল গান্ধী  জানান যে তার উত্তরসূরি নির্বাচনের জন্য দলকে একটি মুক্ত পরিবেশ দিতে চান তিনি, তাই বৈঠকে না থাকার সিদ্ধান্ত তার।

 রাহুল গান্ধী সঙ্গেই বৈঠক থেকে বেরিয়ে আসেন সোনিয়া গান্ধীও। তারা এই সভাপতি নির্বাচন বিষয়টিকে জটিল করতে বা "ফেভারিট প্লে" করতে চান না বলেই বৈঠকে না থাকার সিদ্ধান্ত তাদের।

রাহুল গান্ধীর বোন প্রিয়াঙ্কা গান্ধী ভঢরা, যিনি লোকসভা নির্বাচনের আগেই ফেব্রুয়ারি মাসে সক্রিয় রাজনীতিতে প্রবেশ করেছিলেন, তিনি কংগ্রেসের এই অধিবেশনে যোগ দিচ্ছেন। কংগ্রেসের উত্তর প্রদেশ পূর্বের সাধারণ সম্পাদক করা হয়েছিল ৪৬ বছরের প্রিয়াঙ্কাকে যিনি এই বৈঠকে উত্তর-অঞ্চলের কমিটির সদস্য হিসাবে অংশ নিচ্ছেন।

এমন দাবিও উঠেছে যে প্রিয়াঙ্কা গান্ধী ভঢরা দলের দায়িত্ব নেবেন। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং এই আহ্বান জানান। তবে রাহুল গান্ধী এই প্রস্তাব উড়িয়ে সাফ জানিয়েছেন দল তার মা বা বোনকে শীর্ষ পদে নিতে পারবে না।

পরে কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা সাংবাদিকদের জানান, আজকের বৈঠকে দলের পরবর্তী সভাপতি নিয়ে কোনোও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তাই রাতে আবার বৈঠকে বসবে কংগ্রেস ওয়ার্কিং কমিটি।

সুরজেওয়ালা বলেন, বৈঠকে রাহুল গান্ধীর নেতৃত্বের ওপর আস্থা প্রকাশ করেন প্রত্যেক সদস্য। তাঁকে পদত্যাগ প্রত্যাহারের অনুরোধ জানান তাঁরা। কেন্দ্রীয় সরকার যেভাবে সংবিধান নিয়ে খেলা করছে, তার বিরোধিতায় রাহুল গান্ধীর লড়াকু নেতৃত্ব প্রয়োজন। কিন্তু পদত্যাগের সিদ্ধান্তই চূড়ান্ত বলে নিজ সিদ্ধান্তে অনড় থাকেন রাহুল। তিনি বলেন, প্রত্যেক কংগ্রেস কর্মীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াইয়ের ময়দানে থাকবেন তিনি।

এরপরই নতুন সভাপতি বাছতে কংগ্রেস ওয়ার্কিং কমিটিকে ৫টি ছোট কমিটি করা হয়। প্রত্যেক কমিটিকে দলের বিভিন্ন অংশের সঙ্গে কথা বলে রাত ৮টা নাগাদ প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে। রাতে আবার বৈঠকে বসবে কংগ্রেস ওয়ার্কিং কমিটি। রণদীপ সুরজেওয়ালা বলেন, অচলাবস্থা কাটাতে আজই পরবর্তী সভাপতি বেছে নিতে অনুরোধ করেছেন রাহুল গান্ধী। ফলে রাত ৮টার পর যে কোনো ঘোষণা হতে পারে পরবর্তী কংগ্রেস সভাপতির নাম।

লোকসভা নির্বাচনে শোচনীয় পরাজয়ের পরেই রাহুল গান্ধী দলের শীর্ষ পদ ছেড়ে দিয়েছিলেন।
গত লোকসভা নির্বাচনে কংগ্রেস কেবল ৫২ টি আসনই জিততে সক্ষম হয়েছিল - ২০১৪ সালের নির্বাচনে জেতা  ৪৪ টি আসনের তুলনায় সামান্য আসন বৃদ্ধি হয় তাদের। স্বয়ং রাহুল গান্ধী তার পারিবারিক ক্ষেত্র বলে পরিচিত আমেঠিতে বিজেপির স্মৃতি ইরানীর কাছে হেরে যান, মল্লিকার্জুন খড়্গে এবং জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার মতো হেভিওয়েট কংগ্রেস নেতাদেরও হারের মুখ দেখতে হয়।

তবে কংগ্রেস - নেহেরু-গান্ধি পরিবারের সদস্যদের নেতৃত্বে  এগিয়ে চলা  কংগ্রেস রাহুল গান্ধীর সভাপতি পদ ছাড়ার সিদ্ধান্ত মানতে প্রথমে অস্বীকার করেছিল। কিন্তু রাহুলের  সিদ্ধান্তে পরিবর্তন না হওয়ায় একরকম নিরুপায় হয়েই দলের পরবর্তী প্রধান বাছার জন্যে বৈঠকে বসে কংগ্রেসের কার্যকরী কমিটি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]