ই-পেপার শুক্রবার ২৩ আগস্ট ২০১৯ ৮ ভাদ্র ১৪২৬
ই-পেপার শুক্রবার ২৩ আগস্ট ২০১৯

ভারতের পাশে রাশিয়া, পাকিস্তানকে সমর্থন চীনের
কাশ্মির দ্বিখন্ডিত হবে বল্লভভাই প্যাটেলের জন্মদিনে
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: রোববার, ১১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

প্রত্যাশা মতোই কাশ্মির ইস্যুতে রাশিয়াকে পাশে পাচ্ছে ভারত। কাশ্মির নিয়ে ভারতের সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে মস্কো। অন্যদিকে কাশ্মির ইস্যুতে ভারত-পাকিস্তানের উত্তাপে ইসলামাবাদের পাশে থাকার প্রতিশ্রæতি দিয়েছে চীন। এক ঘোষণায় চীনের তরফ থেকে জানানো হয়েছে, আন্তর্জাতিক অঙ্গনে পাকিস্তানকে ন্যায়বিচার পাইয়ে দিতে পাশে থাকবে বেইজিং। তবে আরেক পরাশক্তির দেশ যুক্তরাষ্ট্র সরাসরি কোনো দেশকে সমর্থন না জানিয়ে বলেছে, পুরো পরিস্থিতি নজরে রাখা হচ্ছে। এদিকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরকে দ্বিখন্ডিত করে জম্মু-কাশ্মির এবং লাদাখ নামে যে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করা করা হয়েছে তা আনুষ্ঠানিকভাবে কার্যকর হবে আগামী ৩১ অক্টোবরে। সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মবার্ষিকী উপলক্ষে এ দিনক্ষণ নির্ধারণ করেছে নরেন্দ্র মোদি সরকার। এনডিটিভি, পিটিআই।
রাশিয়ায়ই প্রথম দেশ হিসেবে সরাসরি ভারতের সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, মস্কো চায় ভারত এবং পাকিস্তানের মধ্যে সমস্যা মিটে যাক। রাশিয়া আশা করছে, দুদেশের মধ্যে দ্বিপক্ষীয় এবং ক‚টনৈতিক আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান হবে।
বিবৃতিতে আরও বলা হয়, মস্কো মনে করে কাশ্মির নিয়ে ভারতের নতুন সিদ্ধান্ত  দুদেশের পারস্পরিক আলোচনায় সমাধান করা সম্ভব হবে। দুদেশই দেখবে কাশ্মিরবাসীর যেন কোনো সমস্যা না হয়। এর আগে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছিল, ভারতের পক্ষ থেকে বিভিন্ন দেশে দূত পাঠিয়ে কাশ্মির নিয়ে সিদ্ধান্তের বিষয়ে ভারতের অবস্থান স্পষ্ট করা হয়েছে। এমনকি যুক্তরাষ্ট্রকেও ভারতের অবস্থান সম্পর্কে জানানো হয়েছে।
অপরদিকে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, কাশ্মির ইস্যুতে পাকিস্তানের ‘বৈধ অধিকার ও স্বার্থের’ প্রতি সমর্থন দিয়ে যাবে চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াংই জানিয়েছেন, কাশ্মিরে উত্তেজনা বৃদ্ধির বিষয়ে চীন গভীরভাবে উদ্বিগ্ন। চীন বিশ্বাস করে, কাশ্মির ইস্যুতে একতরফা সিদ্ধান্ত পরিস্থিতিকে আরও জটিল করে তুলবে। এটা কখনই করা উচিত হবে না।
বেইজিং এক বিবৃতিতে ভারত এবং পাকিস্তানকে ঐতিহাসিক ক্ষোভ কাটিয়ে সঠিকভাবে এ সমস্যা সমাধানের আহŸান জানিয়েছে। এক তরফা সিদ্ধান্ত এড়িয়ে একটি নতুন শান্তিপূর্ণ উপায়ে এ সমস্যা সমাধানের আহŸান জানিয়েছে চীন। জাতিসংঘের দলিলপত্র, নিরাপত্তা পরিষদের বিশ্লেষণ এবং দ্বিপক্ষীয় চুক্তি অনুসারে সুরাহা হওয়া উচিত বলে ওই বিবৃতিতে বলা হয়।
ওদিকে ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আগামী ৩১ অক্টোবর ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা বল্লভভাই প্যাটেলের ১৪৪তম জন্মবার্ষিকী। ওইদিন কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে জম্মু ও কাশ্মির এবং লাদাখের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। ব্রিটিশবিরোধী ভারত ছাড় আন্দোলনের নেতা ছিলেন সরদার বল্লভ ভাই প্যাটেল। তবে স্বাধীনতা আন্দোলন নয়, সরদার প্যাটেলের জন্মদিন নির্ধারণ করা হয়েছে অন্য কারণে। কেননা তিনি কাশ্মিরকে দেওয়া ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পক্ষে সোচ্চার ছিলেন।
কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের পর জাতির উদ্দেশে দেওয়া ভাষণেও প্রধানমন্ত্রী মোদি সরদার বল্লভভাই প্যাটেলের ৩৭০ বিরোধী সোচ্চার অবস্থানের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তাকে স্মরণ করেন। মোদি বলেন, ‘তার সরকার কাশ্মিরের বিষয়ে এ সিদ্ধান্ত নিয়ে সর্দার বল্লভভাই প্যাটেলসহ কোটি কোটি ভারতীয়র স্বপ্নপূরণ করেছে।’ জাতীয়তাবাদী নেতা সরদার প্যাটেল স্বাধীন ভারতের প্রথম উপপ্রধানমন্ত্রী ছিলেন। গত বছর গুজরাটে তার জন্মস্থানে বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য তৈরি করেছে মোদি সরকার। ভাস্কর্যটি ৫৯৭ ফুট উঁচু, উচ্চতায় যা প্রায় ৬০ তলা ভবনের সমান।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]