ই-পেপার রোববার ১৮ আগস্ট ২০১৯ ৩ ভাদ্র ১৪২৬
ই-পেপার রোববার ১৮ আগস্ট ২০১৯

চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটে নতুন লঞ্চ চালু
চাঁদপুর প্রতিনিধি
প্রকাশ: রোববার, ১১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১০.০৮.২০১৯ ১০:৫০ পিএম | প্রিন্ট সংস্করণ

অবশেষে বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদীবন্দর কর্তৃপক্ষের হস্তক্ষেপে নারায়ণগঞ্জ-চাঁদপুর রুটে দ্বিগুণের বেশি যাত্রী ধারণ ক্ষমতাসম্পন্ন এমভি পূবালী-৪ নামের নতুন একটি লঞ্চ এ রুটে চলাচল করতে যাচ্ছে। দীর্ঘদিন পর নারায়ণগঞ্জ-চাঁদপুর রুটে নতুন একটি লঞ্চ সাভিস চালু করা হলো।
শুক্রবার বিকেল ৩টায় লঞ্চটির চলাচল উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিলের মাধ্যমে নতুন লঞ্চটি চালু করা হয়। এদিকে স্বাধীনতার ৪৮ বছরেও নারায়ণগঞ্জ নদীবন্দরের লঞ্চ টার্মিনালে দেওয়া হয়নি নতুন ও আধুনিক সুবিধা সংবলিত লঞ্চ। লঞ্চ মালিক সমিতির কাছে দীর্ঘদিন ধরেই জিম্মি ছিল নদীপথের যাত্রীরা। মালিক সমিতির নেতাদের সিন্ডিকেটের কারণেই অত্যন্ত পুরাতন, জরাজীর্ণ ও ছোট আকারের লঞ্চগুলো দিয়েই প্রতিদিন উত্তাল মেঘনা পাড়ি দিতে হচ্ছে যাত্রীদের। নতুন লঞ্চটি চলাচলে প্রতিবন্ধকতারও সৃষ্টি করতে চেয়েছিল মালিক সমিতি। মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন বিআইডবি উটিএ নারায়ণগঞ্জ নদীবন্দরের যুগ্ম পরিচালক শেখ মাসুদ কামাল, উপ-পরিচালক মো. শহীদুল্লাহ, সহকারী পরিচালক এহতেশামুল পারভেজ, বিআইডবিøউটিএর সিবিএ নেতা জাহাঙ্গীর হোসেন, এমভি পূবালী-৪ নামের নতুন লঞ্চটির মালিক আলাউদ্দিন প্রমুখ।
নৌযানটি ডিপার্টমেন্ট অব শিপিং থেকে প্রাপ্ত সার্ভে সনদ থেকে জানা গেছে, লঞ্চট দিনের বেলায় ৩৪০ জন ও রাতের বেলায় ২৩০ জন যাত্রী পরিবহন করতে পারবে। এতে ৬১টি লাইফ বয়া, ১১টি ফায়ার বাকেট, ৫টি অগ্নিনির্বাপণ যন্ত্রসহ বিভিন্ন অগ্নি নির্বাপক ও জীবন রক্ষাকারী সরঞ্জাম রয়েছে। এ ছাড়া ২ জন তৃতীয় শ্রেণির ইনল্যান্ড মাস্টার ও ২ জন তৃতীয় শ্রেণির ইনল্যান্ড ড্রাইভার রয়েছে। অথচ নারায়ণগঞ্জ-চাঁদপুর রুটে বর্তমানে যে ১৫টি লঞ্চ চলাচল করে থাকে সেগুলো সর্বোচ্চ ২৩৯ জন ও সর্বনিম্ন ১৪০ জন যাত্রী পরিবহন করতে পারবে। বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের ট্রাফিক বিভাগের সহকারী পরিচালক বাবু লাল বৈদ্য জানান, নারায়ণগঞ্জ থেকে চাঁদপুর রুটে এমভি পূবালী-৪ (এম-৬০৭৮) নামের একটি নতুন লঞ্চ চলাচলের জন্য রুট পারমিটের অনুমতি প্রদান করা হয়েছে। এ রুট পারমিট অনুযায়ী নতুন লঞ্চটি প্রতিদিন সন্ধ্যা ৬টায় নারায়ণগঞ্জ থেকে চাঁদপুরের উদ্দেশে ছেড়ে যাবে ও সকাল ৬টায় চাঁদপুর থেকে নারায়ণগঞ্জের উদ্দেশে ছেড়ে আসবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]