ই-পেপার রোববার ১৮ আগস্ট ২০১৯ ৩ ভাদ্র ১৪২৬
ই-পেপার রোববার ১৮ আগস্ট ২০১৯

বেনাপোল ছুটিতে দীর্ঘ হতে পারে ট্রাকজট
বেনাপোল (যশোর) প্রতিনিধি
প্রকাশ: রোববার, ১১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১০.০৮.২০১৯ ১০:৫১ পিএম | প্রিন্ট সংস্করণ

ঈদুল আজহা, জাতীয় শোক দিবস ও সাপ্তাহিক ছুটির কারণে স্থবির হয়ে পড়েছে দেশের সবচেয়ে বড় স্থলবন্দর বেনাপোল দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম। ৮ আগস্ট বিকাল থেকে বন্ধ হয়ে গেছে সরকারি অফিসসহ দুদেশের মধ্যে আমদানি-রফতানি কার্যক্রম। মাঝে এক দিন অফিস খোলা থাকলেও তেমন কোনো কাজ হবে না। ১৮ আগস্ট থেকে আবারও চলবে এ বন্দরের কার্যক্রম। এর ফলে আমদানি-রফতানি বাণিজ্যে পড়বে বিরূপ প্রভাব। সীমান্তের দুই পাশের ট্রাকজট আরও বাড়বে বলে মনে করছেন বন্দর সংশ্লিষ্টরা। তবে ভারত-বাংলাদেশের মধ্যে পাসপোর্ট যাত্রী চলাচল স্বাভাবিক রয়েছে।
বন্দর, কাস্টমস ও সিঅ্যান্ডএফ এজেন্টরা জানান, বৃহস্পতিবার বিকালের পর থেকে কাস্টমস ও বন্দরের কাজকর্ম ঢিলেঢালা হয়ে গেছে। অনেকে বাড়ির উদ্দেশে বেনাপোল ত্যাগ করেছেন। ওই দিন সন্ধ্যার পর বন্ধ হয়ে গেছে বেনাপোল-পেট্রাপোলের মধ্যে আমদানি-রফতানি কার্যক্রম। শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি ও রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত ঈদুল আজহার ছুটি, বুধবার এক দিন অফিস হয়ে বৃহস্পতিবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবসের ও শুক্র শনিবার (১৬-১৭ আগস্ট) সাপ্তাহিক ছুটির কারণে কাস্টম ও বন্দরের কার্যক্রম বন্ধ থাকবে। অনেক আমদানিকারক ঈদের ছুটিতে পরিবার-পরিজন নিয়ে দেশের বাড়িতে যাবেন। তারা ঢাকা ফিরে না আসা পর্যন্ত কোনো পণ্যও খালাস নেবে না। আগামী রোববার সকাল থেকে আবারও আমদানি-রফতানিসহ কাস্টমস বন্দরের কার্যক্রম পুরোদমে চলবে বলে জানা গেছে।
বেনাপোল সোনালী ব্যাংকের ব্যবস্থাপক রাকিবুল হাসান বলেন, ঈদের ছুটির আগের তিন দিনে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার প্রায় ৬০ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে বেনাপোল স্থলবন্দরে। খালাস হওয়া পণ্যের মধ্যে বেশি রয়েছে শিল্পকারখানার কাঁচামাল ও খাদ্যদ্রব্যজাতীয় পণ্য। এবার ঈদে টানা বেশ কয়েকদিন বন্ধ থাকবে শোনা যাচ্ছে। ফলে কারখানায় উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কায় অনেক ব্যবসায়ী আগাম পণ্য খালাস করে নিয়ে গেছেন। ভারতের পেট্রাপোল বন্দর সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী জানান, বেনাপোলের মতোই পেট্রাপোলেও ট্রাকজট রয়েছে। বন্দরের ট্রাক টার্মিনালে, কয়েকশ পণ্যবোঝাই ট্রাক অপেক্ষা করছে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায়। ছুটির কারণে এসব পণ্য পেট্রাপোল থেকে বেনাপোল বন্দরে ঢুকবে ছুটি শেষে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]