ই-পেপার রোববার ১৮ আগস্ট ২০১৯ ৩ ভাদ্র ১৪২৬
ই-পেপার রোববার ১৮ আগস্ট ২০১৯

ফুলবাড়ীতে বিনা ইজারায় হাট
ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
প্রকাশ: রোববার, ১১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম আপডেট: ১০.০৮.২০১৯ ১০:৫১ পিএম | প্রিন্ট সংস্করণ

দিনাজপুরের ফুলবাড়ীতে বিনা ইজারায় যত্রতত্র কোরবানির পশুর হাট বসায়, লাখ লাখ টাকা রাজস্ব্য হারাচ্ছে সরকার।
উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ঈদুল আজহাকে সামনে রেখে, গত এক সপ্তাহ থেকে ফুলবাড়ী পৌরসভাসহ উপজেলার আমগুঙ্গির, বারাই, আট পুকুর, পুখুরী, মাদিলা ও মেলাবাড়ীর হাটে সপ্তাহে দুদিন করে বসছে কোরবানির পশুর হাট।
উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা গেছে কেবল আমডুঙ্গির হাট ও মাদিলা হাট পশুর হাট হিসেবে ইজারা দেওয়া থাকলেও, বারাই হাট, আটপুকুর হাট, পুখুরী হাট ও মেলাবাড়ী হাট সাধারণ হাট বাজার হিসেবে ইজারা দেওয়া। এসব পশুর হাট হিসেবে কোনো ইজারা দেওয়া হয়নি। কিন্তু পশুর হাট বসছে।
এদিকে ফুলবাড়ী পৌরসভা সূত্রে জানা গেছে পৌর হাট-বাজার, সাধারণ হাট-বাজার হিসেবে ইজারা দেওয়া হলেও পৌর পশুর হাটের কোনো ইজারা দেওয়া হয়নি। আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে পৌর শহরের উপশহর মাঠে বসছে কোরবানির পশুর হাট।
জানা গেছে উপজেলার, বারাই হাট, আটপুকুর হাট, পুখুরী হাট ও মেলাবাড়ী হাটে পশুর হাট বসিয়েছে। সেই হাটের সাধারণ ইজারাদাররা, পশুর হাটের রাজস্বের টাকা চলে যাচ্ছে সেই ইজারাদারের পকেটে। এ ছাড়া পৌরসভার পশুর হাটের কোনো ইজারাদার না থাকায়, সেই পশুর হাটটি নিয়ন্ত্রণ করছে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা।
পৌরসভা পরিচালিত পশুর হাটের সরকারি ভ্যাট ও আয়কর কিভাবে পরিশোধ করা হয়, জানতে চাইলে পৌরসভার সচিব মাহবুবুর রহমান বলেন, পশুর হাটের বিষয়টি তার জানা নেই। একই কথা বলেন পৌরসভার সহকারী প্রকৌশলী লুৎফুল হুদা চৌধুরী। পৌরসভার সহকারী প্রকৌশলী লুৎফুল হুদা চৌধুরী আরও বলেন, পশুর হাটটি নিয়ন্ত্রণ করছেন মেয়র ও পৌর পরিষদ, সেখানে তার কোনো দায়িত্ব নেই। এই বিষয়ে কথা বলার জন্য বারবার চেষ্টা করেও পাওয়া যায়নি পৌর মেয়র মুরতুজা সরকার মানিককে। এই বিষয়ে পৌরসভার প্যানেল মেয়র মামুনুর রশিদ চৌধুরীর নিকট জানতে চাইলে, তিনি বলেন পশুর হাটটির কোনো ইজারাদার না থাকায়, পৌরসভা খাশ আদায় করছেন, কিন্তু সরকারের ভ্যাট ও আয়কর কিভাবে পরিশোধ করা হয় জানতে চাইলে তিনি আর কোনো উত্তর না দিয়ে বলেন বিষয়টি মেয়র জানেন।
এই বিষয়ে জানতে চাইলে দিনাজপুর জেলা প্রশাসক মাহমুদুল আলাম বলেন, ইজারা ছাড়া পশুর হাট বসানো অবৈধ। তিনি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]