ই-পেপার শুক্রবার ১৩ ডিসেম্বর ২০১৯ ২৯ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ১৩ ডিসেম্বর ২০১৯

রাশিয়ায় ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্রে বিস্ফোরণে নিহত ৫
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: রোববার, ১১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 44

রাশিয়ায় নৌবাহিনীর একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা কেন্দ্রে রকেট বিস্ফোরণে ৫ জন নিহত ও আরও তিনজন গুরুতর আহত হয়েছে। বৃহস্পতিবার নিওনক্সার ওই কেন্দ্রে লিকুইড প্রপেলেন্ট রকেট ইঞ্জিনের পরীক্ষা চালানোর সময় এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক প্রতিষ্ঠান রোসাটম। পরীক্ষা কেন্দ্রের আহত তিন কর্মীর শরীরের বেশিরভাগ অংশই পুড়ে গেছে বলে জানিয়েছে বিবিসি।
কর্তৃপক্ষ প্রথমে বিস্ফোরণে ২ জন নিহত ও ছয়জন আহত বলে জানিয়েছিল। রুশ গণমাধ্যমকে রোসাটম জানিয়েছে, দুর্ঘটনার আগে তাদের প্রকৌশলী ও প্রযুক্তি দলের সদস্যরা রকেট পরিচালনা ব্যবস্থার জন্য ‘আইসোটোপ পাওয়ার সোর্স’ নিয়ে কাজ করছিলেন। নিওনক্সার এ কেন্দ্রে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র ও বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্রসহ রুশ নৌবাহিনীর ব্যবহৃত প্রায় সব ক্ষেপণাস্ত্রেরই পরীক্ষা হয়ে থাকে। নিওনক্সার ৪৭ কিলোমিটার দূরের শহর সেভেরোদবিঙ্ক কর্তৃপক্ষ জানায়, দুর্ঘটনার পর ৪০ মিনিট পর্যন্ত তেজস্ক্রিয়তার মাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি ছিল। এ সময় আরখাঞ্জেলস্ক ও সেভেরোদবিঙ্ক শহরের বাসিন্দারা মেডিকেল আয়োডিনের জন্য ওষুধের দোকানগুলোতে ভিড় করে।
তবে বায়ুমÐলে ক্ষতিকর কোনো রাসায়নিক না ছড়ানোয় স্বল্প সময়ের এ বাড়তি মাত্রা শহরগুলোর বাসিন্দাদের জন্য ক্ষতিকর হবে না বলে আশ্বস্ত করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]