ই-পেপার শুক্রবার ২৩ আগস্ট ২০১৯ ৮ ভাদ্র ১৪২৬
ই-পেপার শুক্রবার ২৩ আগস্ট ২০১৯

ঈদের রাতের শ্রেষ্ঠত্ব
শাহ মাহমুদ হাসান
প্রকাশ: রোববার, ১১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ

ঈদের রাত অত্যন্ত গুরুত্ব¡পূর্ণ এবং মর্যাদাপূর্ণ। ঈদ যেমন আনন্দের বার্তা নিয়ে আসে, তেমনি নিয়ে আসে আল্লাহর নৈকট্য লাভের মহা সুযোগ। ঈদের রাত যেমন আনন্দ খুশির রাত, তেমনি দুনিয়ার যাবতীয় কল্যাণ এবং মঙ্গল প্রাপ্তির রাত; জাহান্নাম থেকে মুক্তি ও জান্নাত লাভের মহা সুযোগ প্রাপ্তির রাত।
তাই ঈদের রাত জেগে ইবাদত করার ফজিলত ও গুরুত্ব¡ অনেক বেশি। ঈদের রাতের ফজিলতের কথা বহু হাদিসে বর্ণিত হয়েছে। রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘যে ব্যক্তি আল্লাহর তায়ালার সন্তুষ্টি অর্জনের আশায় ঈদুল ফিতর এবং ঈদুল আজহার রাতে জাগ্রত থাকবে, সে ব্যক্তির হৃদয় ওই দিন মৃত্যুবরণ করবে না যেদিন অন্য হৃদয়গুলো মৃত্যুবরণ করবে।’ (ইবনে মাজাহ : ১৭৮২)। অর্থাৎ কেয়ামতের ভয়াবহ অবস্থার সময় প্রতিটি মানুষের অন্তর যখন ভীত সন্ত্রস্ত্র থাকবে এবং মানুষের হিতাহিত জ্ঞান বলতে কিছুই থাকবে না তখনও ঈদের রাতে ইবাদতকারীর অন্তর থাকবে নিশ্চিন্ত ও প্রফুল্ল। কারণ, সে জাহান্নাম থেকে মুক্তি পেয়ে জান্নাতের অধিবাসী হবে।
ঈদের রাতের ফজিলত ও আমল সম্পর্কে রাসুলুল্লাহ (সা.) আরও বলেনÑ ‘যে ব্যক্তি চারটি রাত ইবাদতের উদ্দেশ্যে জাগ্রত থাকবে তার জন্য জান্নাত ওয়াজিব হয়ে যাবে। রাতগুলো হলো- জিলহজ মাসের ৮ তারিখের রাত, আরাফার রাত, ঈদুল আজহার রাত এবং ঈদুল ফিতরের রাত।’ (কানজুল উম্মাল : ১২০৭৬)
ফজিলতময় পাঁচ রাতের ব্যাপারে রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেনÑ ‘পাঁচটি রাতের দোয়া কখনও ফিরিয়ে দেওয়া হয় না। রাতগুলো হলো- জুমার রাত, রজব মাসের প্রথম রাত, শাবান মাসের ১৫ তারিখের রাত, ঈদুল ফিতরের রাত ও ঈদুল আজহার রাত।’ (শুয়াবুল ঈমান : ৩৪৪০)
সুতরাং মুমিনের জীবনে ঈদের রাতের গুরুত্ব অপরিসীম। তাই প্রত্যেক মুমিনের কর্তব্য হলো, ঈদুল ফিতর এবং ঈদুল আজহাসহ উক্ত পাঁচ রাতে জাগ্রত থেকে নামাজ, তিলাওয়াত, জিকির-আজকার ও দোয়ার মাধ্যমে আল্লাহ তায়ালার নৈকট্য ও সন্তুষ্টি অর্জন করা। দোয়া-ইস্তিগফারের মাধ্যমে আল্লাহ তায়ালার কাছে ক্ষমা প্রার্থনা করে কবরের আজাব এবং জাহান্নামের আগুন থেকে মুক্তি চাওয়া এবং এই রাতগুলোতে আল্লাহর কাছ থেকে প্রতিদান লাভের শ্রেষ্ঠ সুযোগ হাতছাড়া না করা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

সম্পাদক : রফিকুল ইসলাম রতন
আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ।
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]