ই-পেপার শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ ২১ অগ্রহায়ণ ১৪২৬
ই-পেপার শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯

কুরবানির ঈদ কাটুক হরেক রকম কাবাবে
সময়েরআলো ডেস্ক
প্রকাশ: রোববার, ১১ আগস্ট, ২০১৯, ১১:১২ এএম | অনলাইন সংস্করণ  Count : 104

কুরবানির ঈদ কাটুক হরেক রকম কাবাবে

কুরবানির ঈদ কাটুক হরেক রকম কাবাবে

কুরবানির ঈদে ঘরে ঘরে মাংস থাকাটাই স্বাভাবিক। এই সময়ে প্রথম দিন থেকে শুরু হয় নানা ভাবে মাংস রান্না। এর মাঝে অন্যতম হল- কাবাব।


কাবাব সবাই পছন্দ করে। গরু, খাসি কিংবা মুরগীর, যে কোন মাংস দিয়েই বিভিন্ন ধরণের কাবাব তৈরী করা যায়। তাই কুরবানির মাংস দিয়ে ঝটপট বানিয়ে ফেলুন গরুর মাংসের কয়েকটি মজাদার কাবাব। দেখে নিন রেসিপিগুলো-

হাঁড়ি কাবাব

গরুর মাংস পৌনে এক কেজি (হাড্ডি/ চর্বি ছাড়া), তেল পৌনে কাপ, পেঁয়াজকুচি আধা কাপ, টকদই ও টমেটোসস ছয় টেবিল চামচ, রসুনবাটা দুই টেবিল চামচ, আদাবাটা দেড় টেবিল চামচ, হলুদ-মরিচগুঁড়ো-সিরকা এক টেবিল চামচ করে, জিরা ও পোস্তদানা বাটা এক চা চামচ, ধনে গুড়া ১/২ চা চামচ, জয়ত্রী-জয়ফল গুঁড়ো সামান্য, লবঙ্গ পাঁচটি, দারচিনি তিনটি (এক ইঞ্চি), শুকনোমরিচ পাঁচটি, লবণ-পানি পরিমাণ মত।

কুরবানির ঈদ কাটুক হরেক রকম কাবাবে

কুরবানির ঈদ কাটুক হরেক রকম কাবাবে

মাংস পাতলা করে কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এখন কেটে রাখা মাংসে আদা-রসুন-পোস্তদানা বাটা, টমেটোসস, মরিচ-জয়ফল-জয়ত্রী গুঁড়ো, ধনে, জিরা এবং টকদই দিয়ে মাখিয়ে ম্যারিনেট করে রাখুন আধা ঘণ্টা। তবে অন্তত ছয় ঘন্টা ম্যারিনেট করে ফ্রীজে রাখা গেলে সবচেয়ে ভালো হয়।
এবার তেলে পেয়াঁজ দিয়ে লবণ এবং গরম মসলা দিয়ে লাল না হওয়া পর্যন্ত ভাজতে হবে। পেয়াঁজ লাল হয়ে এলে মাংস দিয়ে কষান। ভালভাবে কষানো হলে ম্যারিনেট করে রাখা বাকি মসলা, শুকনোমরিচ ও সামান্য পানি দিয়ে ঢেকে দিন। আচঁটা কমিয়ে দিতে হবে। মাংস সেদ্ধ হয়ে শুকনো শুকনো মাখা মাখা হলে নামানোর একটু আগে খানিকটা ভাজা জিরা এবং গরম মসলার গুঁড়ো দিয়ে নেড়ে নামাতে হবে।
টিকিয়া

গরুর মাংসের কিমা আধা কেজি, ভেজানো বুটের ডাল ও বেরেস্তা কাপের এক চতুর্থাংশ করে, কুচি করা পেঁয়াজ ও ডিম একটি করে, ঘি দুই টেবিল চামচ, আদা-রসুন-গরম মসলা-পুদিনা-ধনেপাতাকুচি এক টেবিল চামচ, গোটা জিরা এক চা চামচ, দারচিনি এক টুকরো, এলাচ দুটি, তেজপাতা, লবণ পরিমাণ মত।

মাংসের কিমা, পানি, বুটের ডাল, পেঁয়াজ, আদা, রসুন, জিরা, লবণ, গরম মসলা মাইক্রো ওভেনে হাই পাওয়ারে মানে ১০০%-এ সেদ্ধ করে নিতে হবে দশ মিনিট। এরপর সেদ্ধ উপকরণ গুলো শিলপাটায় ভালভাবে বেটে নিয়ে এর সঙ্গে ধনে-পুদিনাপাতা, ডিম, বেরেস্তা, ঘি দিয়ে মেখে গোল করে টিকিয়ার আকারে গড়ে নিয়ে ওভেন প্রুফ প্লেটে সাজিয়ে মাইক্রো ওভেনের হাই পাওয়ারে সাত মিনিট রাখুন। ওভেনে খুলে উল্টে দিতে হবে। হয়ে গেলে বের করে নিন।
টিপস- ট্রেতে যতটা টিকিয়া সাজাবেন ঠিক তত মিনিট করে ওভেনে রাখতে হবে। যেমন টিকিয়া সাতটি হলে সময় হবে সাত মিনিট।

জালি কাবাব

গরুর কিমা আধা কেজি, পেঁপেবাটা আধা কাপ, পাউরুটি দুই টুকরো, ডিম দুটি, টমেটো সস এক টেবিল চামচ, বাদামবাটা দুই চা চামচ, কাঁচামরিচ-রসুন-পুদিনা-ধনেপাতা (সব বাটা) ও হলুদ গুঁড়ো এক চা চামচ করে, পেঁয়াজবাটা দুটি (মাঝারি), আদাবাটা-জিরাগুঁড়ো-গরম মসলা আধা চা চামচ, লবণ পরিমান মত, তেল ভাজার জন্য।

প্রথমে মেশিনে মাংসের কিমা করে নিন। তেল এবং একটি ডিম আলাদা করে রেখে বাকি সব মসলা দিয়ে দিন ভাল করে মাখিয়ে নিন। লবণ ঠিক আছে কিনা দেখুন। এবার ম্যারিনেট করা মাংস ফ্রীজে এক ঘণ্টার জন্য রেখে দিন। আলাদা করে রাখা ডিম ভেঙ্গে ফেটিয়ে নিন।
এরপর ফ্রাই প্যানে তেলে গরম করে মাঝারি আঁচে কাবাবের মত গড়ে এপিঠ-ওপিঠ করে ভেজে তুলে ঠান্ডা করুন। ঠান্ডা হলে আবার ডিমের গোলায় ডুবিয়ে আবারো ভাজুন। সব ভাজা হলে সালাদ দিয়ে পোলাও বা বিরিয়ানীর সাথে পরিবেশন করুন।
বটি কাবাব

মাংস এক কেজি, সরিষার তেল-দই-পেঁপে আধা কাপ করে, ওনিয়ন পাউডার-গরমমসলা-জিরা-ধনে-ভাজা শুকনোমরিচ গুঁড়ো এক চামচ করে, মরিচগুঁড়ো-আদা-রসুনবাটা-ডানো ক্রিম দুই চামচ, সরিষা বাটা আধা চামচ, লবণ পরিমাণমত।

মাংস কিউব করে কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। গরুর মাংসের সাথে সব মসলা ভালো করে মাখিয়ে ম্যারিনেশনের জন্য ফ্রিজে রেখে দিন এক ঘণ্টা। এরপর ম্যারিনেট করা মাংস শিকে গেঁথে নিয়ে গ্রিলে দিন। একপাশ হয়ে গেলে অন্য পাশে সরিষার তেল দিয়ে গ্রিল করুন। ব্যস, তৈরি সুস্বাদু বটি কাবাব।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]